রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এজেন্টদের কেন্দ্রে টিকে থাকার সক্ষমতা থাকতে হবে-সিইসি

কেউ একজন বললেই কেন্দ্র থেকে বেরিয়ে যাবেন না। প্রত্যেক প্রার্থীর এজেন্টদের ভোটকেন্দ্রে টিকে থাকার সামর্থ্য থাকতে হবে বলে এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এদিকে নির্বাচনে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নির্বাচন বন্ধ করে দেওয়ার কথাও বলেছেন তিনি।

শনিবার বেলা সাড়ে ১১টায় উত্তরার আইইএফ স্কুল এন্ড স্কুল ভোট কেন্দ্রে ভোট দেয়া শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

এ সময় সিইসি এজেন্টদের উদ্দেশ্যে বলেন, কেউ বললেই এজেন্টকে বের হয়ে যেতে হবে, এমন হলে তো চলবে না এজেন্টদেরকেও প্রতিরোধ করতে হবে। তারপর প্রিজাইডিং অফিসার আছেন, আইনশৃঙ্খলা বাহিনী আছেন, ধাপে ধাপে তাদের জানাতে হবে। যারা এজেন্ট, তাদেরও তো কেন্দ্রে টিকে থাকার সামর্থ্য থাকতে হবে। কেউ এসে বললো, তুমি বেরিয়ে যাও আর তিনি বেরিয়ে যাবেন, সেটা করলে তো হবে না। কেন্দ্রে কেন্দ্রে সেখানে প্রতিরোধ গড়ে তোলা উচিত। শুধু মুখে মুখে অভিযোগের কথা বললে হবে না।

তিনি আরও বলেন,  তবে সেখানে এজেন্টরা মারামারি করবে না । অন্যভাবে প্রতিহত করবে। বলবে, আমি যাব না। তারপরেও যদি তাকে বের হয়ে যেতে হয় তাহলে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে যান।

কে এম নূরুল হুদা বলেন, এজেন্ট বা প্রার্থীদের প্রতি অনুরোধ-এমন ঘটনা ঘটে থাকলে প্রথমে প্রিসাইডিং অফিসারকে জানাবেন। তারপর তারা বাইরে এসে নিকটবর্তী কোনো ম্যাজিস্ট্রেটকে পেলে তাকে জানাবেন। এরপর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জানাবেন এবং তাদের সাহায্যে তারা (এজেন্ট) ভেতরে যাবেন।

আরও পড়ুনঃ  নির্বাচনকে ঘিরে রাজধানী জুড়ে কঠোর নিরাপত্তা

এজেন্টদের বের করে দেয়ার কোনো অভিযোগ তিনি পাননি উল্লেখ করে নূরুল হুদা বলেন, নির্বাচনে বিশৃঙ্খল পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সকলের প্রতি সে অনুরোধ জানাচ্ছি।

সিইসি বলেন, যেকোনো ধরনের অনিয়মের অভিযোগ পেলে রিটার্নিং কর্মকর্তারা ব্যবস্থা নেবে। নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নির্বাচন বন্ধ করে দেব।

আনন্দবাজার/ রনি

সংবাদটি শেয়ার করুন