শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবসায় আগ্রহ বাড়ছে রাজশাহীর নারীদের

নওগাঁর নিয়ামতপুর উপজেলার নিমদীঘি গ্রামে প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রিধারী গৃহবধূ সাঈদা রায়হানা। ফলাফল ভালো করেও চাকরির পেছনে না ছুটে নেমে পড়েছেন ব্যবসায়।

অল্প পুঁজি নিয়ে তিনি স্বপ্নযাত্রা শুরু করেছেন গ্রামীণ নারীদের হাতের কাজের রকমারি পণ্য নিয়ে। তার প্রতিষ্ঠানের নাম ‘অপরাজিতা’। তিনি আর্থিক ভিত গড়ে দিতে চান পিছিয়ে পড়া গ্রামীণ নারীদের।

তিনি জানান, হাতের কাজের দক্ষতা বাড়াতে তিনি প্রশিক্ষণ নিয়েছেন। তার দলের নারীরাও বেশ দক্ষ। তবুও তিনি সাহস পাচ্ছিলেন না বিনিয়োগে ঝুঁকি নিতে। কিন্তু সেই ভীতি কেটেছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প-ইএসডিপির আওতায় রাজশাহীতে প্রশিক্ষণ নেয়ার পর।

দীর্ঘদিন ধরেই ভাবছিলেন নিজের ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করাবেন মাহবুব আরা নীলা। যোগাড় করে ফেলেছিলেন মূলধনও। কিন্তু সাহস পাচ্ছিলেন না বিনিয়োগের। ইএসডিপির প্রশিক্ষণ নিয়ে সময় নষ্ট না করে নেমে পড়েছেন ব্যবসায়। নিজের ব্যবসা প্রতিষ্ঠান ‘মেট্রয়েল আইটি’ চালু করতে যাচ্ছেন।

জানা গেছে, গত বছরের সেপ্টেম্বর থেকে ইএসডিপির প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে রাজশাহীতে। এখানে ২৫ জন করে ১৫টি ব্যাচে মোট ৩৭৫ জন প্রশিক্ষণের সুযোগ পাবেন। এখানে প্রশিক্ষণ নিয়ে সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন নারীরা।

অর্থনৈতিক শুমারির পরিসংখ্যান বলছে, নারীদের অংশগ্রহণ বাড়ছে রাজশাহীর অর্থনীতিতে। এক্ষেত্রে গ্রামীণ নারীদের অংশগ্রহণ চোখে পড়ার মতো। রাজশাহীর কৃষি উৎপাদনে বহু সংখ্যক গ্রামীণ নারী সরাসরি জড়িত। এছাড়াও এ অঞ্চলের নারীরা ক্ষুদ্র ও কুটির শিল্প, চাকরি, ব্যবসা, শিল্প কারখানায় কাজ করছেন পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে।

আরও পড়ুনঃ  এবার ব্যাংক বন্ড ও ডিবেঞ্চারে বিনিয়োগ করতে পারবে ইচ্ছেমতো

আনন্দবাজার/ টি এস পি  

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন