ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘অগ্নিকন্যা’ মতিয়া চৌধুরী আর নেই

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন। বুধবার (১৬ অক্টোবর) দুপুরে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মতিয়া চৌধুরীর বোন মাহমুদা চৌধুরী চ্যানেল 24 কে বিষয়টি নিশ্চিত করেছেন।

মাহমুদা চৌধুরী জানান, গত ৬ আগস্ট মেরুদণ্ডে আঘাত পেয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মতিয়া চৌধুরী। কয়েকদিন আগেই তাকে হাসপাতাল থেকে বাসায় নেয়া হয়েছিল। সবশেষ বুধবার দুপুর ১২টার দিকে নিজ বাসায় না ফেরার দেশে পাড়ি জমান।

আওয়ামী লীগের শাসনামলে ১৯৯৬, ২০০৯ এবং ২০১৪ সালে কৃষিমন্ত্রীর দায়িত্বে ছিলেন ‘অগ্নিকন্যা’ হিসেবে পরিচিত মতিয়া চৌধুরী। সবশেষ দলটির ১ নম্বর প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন বর্ষীয়ান এই রাজনীতিক।

১৯৪২ সালের ৩০ জুন পিরোজপুরে জন্মগ্রহণ করেন মতিয়া চৌধুরী। তার বাবা মহিউদ্দিন আহমেদ চৌধুরী ছিলেন পুলিশ কর্মকর্তা এবং মা নুরজাহান বেগম ছিলেন গৃহিণী। ১৯৬৪ সালের ১৮ জুন খ্যাতিমান সাংবাদিক বজলুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের সময়ে কয়েকবার গ্রেপ্তারও হয়েছিলেন আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য।

ইডেন কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন মতিয়া চৌধুরী। পরবর্তীকালে ১৯৬৫ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। এর দুই বছর পর ১৯৬৭ সালে পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টিতে যোগ দেন এবং এর কার্যকরী কমিটির সদস্য হন। ১৯৭০ ও ১৯৭১ এর মাঝামাঝি সময়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ছাড়াও প্রচারণা, তদবির ও আহতদের শুশ্রূষায় সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন ‘অগ্নিকন্যা’ খ্যাত মতিয়া চৌধুরী।

আনন্দবাজার/ আরবি

সংবাদটি শেয়ার করুন