রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আদিবাসীদের সুরক্ষা নিশ্চিতের দায়িত্ব বাঙালিদের নিতে হবে

পাহাড়ে সহিংসতা বন্ধ, হত্যা-হামলার বিচার এবং সকল জাতিগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিতের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরামের উদ্যোগে বিশ্ববিদ্যালয়টির শান্ত চত্বরে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন।

পাহাড়ে মানুষ হত্যার বিরোধীতা করে এবং ন্যায় বিচারের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বক্তৃতা দেন। এই সময় বেশ কিছু আদিবাসী শিক্ষার্থী “এক দেশে দুই নীতি চলবে না”, বাঙালিদের সেনাবাহিনী নয় বাংলাদেশের সেনাবাহিনী চাই”, “বহুজাতির বাংলাদেশ নিপীড়নের সময় শেষ” ইত্যাদি লিখা প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকেন।

বক্তৃতার এক পর্যায়ে জেরিন চাকমা বলেন, আদিবাসীদের সুরক্ষা নিশ্চিতের দায়িত্ব বাঙালিদের নিতে হবে। আদিবাসী টার্মটি যদি বাদও দেই তাহলেও মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াতে হবে। তিনি আরো বলেন, আমরা নতুন দেশ চাই না। আমরা কোথাও যাবো না, এই‌‌ দেশেতেই রবো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়‌ ফোরামের ইভান তাহসীভ বলেন, আমরা আজকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাঁড়িয়েছি, সাথে জবির পাহাড়ি শিক্ষার্থীরিও আছেন, পাহাড়ের সহিংসতার বিচারের দাবিতে। পাহাড়ে যে সহিংসতা চলছে এবং হত্যা-হামলা হচ্ছে তার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি একই সাথে সকল জাতিগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। পাহাড়িদের ভিন্ন সংস্কৃতির রয়েছে, নিজস্ব জীবন বোধ রয়েছে কিন্তু বরাবরই তাদের উপর বাঙালি জাতীয়তাবাদের পরিচয় চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। বর্তমানে পাহাড়িদের সাথে সেটেলারদের যে দ্বন্দ্ব চলমান সেটার দায়ভার রাষ্ট্রকে নিতে হবে। আমরা বলছি, অবিলম্বে এই সংকট নিরসন করা হোক।

আরও পড়ুনঃ  শিক্ষাক্ষেত্রে ফরমে লেখা যাবে মা ও আইনগত অভিভাবকের নাম

সংবাদটি শেয়ার করুন