বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্বৈরাচার পতনের একমাস পূর্তিতে শিক্ষার্থীদের ‘শহিদি মার্চ’

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে থেকে শহীদি মার্চ শুরু করেন শিক্ষার্থীরা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, কারিগরি, মাদরাসা ও স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।

শিক্ষার্থীদের ‘শহিদি মার্চে’ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকার আশপাশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, কারিগরি, মাদরাসা ও স্কুলের শিক্ষার্থী এবং সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। মার্চটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে নীলক্ষেত-সায়েন্সল্যাব-কলাবাগান-সংসদ ভবন-ফার্মগেইট- কারওয়ান বাজার-শাহবাগ-রাজু ভাস্কর্য হয়ে শহিদ মিনারে সমাবেশের মাধ্যমে শেষ হওয়ার কথা রয়েছে।

মিছিলে অংশ নেয়া শিক্ষার্থীরা ‘সফল হোক সফল হোক, শহিদি মার্চ সফল হোক’, ‘শহিদদের কারণে, ভয় করি না মরণে’, ইত্যাদি স্লোগানে মুখরিত করে তুলেন আশপাশের এলাকা ।

মার্চ শুরু হওয়ার আগে বিভিন্ন স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলবেঁধে রাজু ভাস্কর্যের সামনে এসে জড়ো হন। পরে সেখান থেকে বিশাল মিছিল নিয়ে শহীদি মার্চ শুরু হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর দেশে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছেন।

আনন্দবাজার/ আরবি

আরও পড়ুনঃ  রাজধানীর সবজির বাজারে স্বস্তির হাওয়া

সংবাদটি শেয়ার করুন