শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খোলাবাজারে ডলার এখন ১২৫ টাকা

খোলাবাজারে ডলার এখন ১২৫ টাকা

চলমান আন্দোলনের জেরে দেশে খোলাবাজারে নগদ ডলারের দামে হঠাৎ অস্থিরতা শুরু হয়েছে। খোলাবাজারে প্রতি মার্কিন ডলারের দাম বেড়ে ১২৪-১২৫ টাকায় উঠেছে। দুই সপ্তাহ আগেও ডলারের দাম ১১৮-১১৯ টাকার মধ্যে ছিল।

জানা গেছে, (মঙ্গলবার) প্রতি ডলারের দাম ১২২-১২৩ টাকার মধ্যে ছিল যা দুই সপ্তাহ আগে ছিল ১১৮-১১৯ টাকার মধ্যে।

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন গণমাধ্যমে বলেন, সাম্প্রতিক গন্ডগোলের সুযোগে দাম বাড়ানো হয়েছে। চার-পাঁচ দিনের মধ্যে তা আবার কমে আসবে।’

তিনি আরও বলেন, ‘এই দাম বাড়ার ফলে বড় কিছু হয়ে যায়নি। দাম বাড়বে-কমবে, এটাই স্বাভাবিক। দাম বাড়ার তথ্যের ক্ষেত্রে পুরো চিত্র বিশ্লেষণ করা হচ্ছে না। কমপক্ষে ছয় মাসের তথ্য পর্যালোচনা করা উচিত। অর্থনীতিতে খোলাবাজারের ডলারের দামের তেমন অবদান নেই।’

এ নিয়ে খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা অবশ্য মনে করেন, ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বা প্রবাসী আয়ের প্রবাহ কমে যাওয়ার কারণেই মূলত খোলাবাজারে প্রভাব পড়েছে।

দেশের মানি এক্সচেঞ্জাররা জানান, ইন্টারনেট বন্ধ থাকায় প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ডলার পাঠাতে না পারায় রেমিট্যান্স প্রবাহ কমে যায়, যে কারণে বৈদেশিক মুদ্রার বাজার অস্থির হয়ে উঠেছে।

আরও পড়ুনঃ  ৮ বছরে বিশ্ব বাজারে স্বর্ণের দামের রেকর্ড

সংবাদটি শেয়ার করুন