শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কারখানায় দুর্ঘটনা ঠেকাতে ডাইফের সভা

গতকাল (মঙ্গলবার) কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ) কলকারখানা ও প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ, নিরাপত্তা নিশ্চিত করতে এবং সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণে আন্তঃদপ্তর মতবিনিময় সভা করেছে। অধিদপ্তরের প্রধান কার্যালয়ে মহাপরিদর্শক শিবনাথ রায়ের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আলী আজম বলেন, কারখানায় দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থাকে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা জরুরী। দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থার সমন্বয়ে একটি আন্তঃদপ্তর মনিটরিং কমিটি গঠনের বিষয়ে নির্দেশনা দেন তিনি।

বক্তব্যে ডাইফের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায় জানান, বিভিন্ন কলকারখানা ও প্রতিষ্ঠানে নিরাপত্তা নিশ্চিতকরণে ডাইফের পাশাপাশি বিস্ফোরক অধিদপ্তর, বয়লার পরিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর, স্থানীয় সরকার কর্তৃপক্ষ, রাজউক এবং বিদ্যুৎ বিভাগ প্রত্যেকেরই নিজস্ব কর্মপন্থা রয়েছে। কারখানায় দুর্ঘটনারোধে একটি সমন্বিত অ্যাকশন প্ল্যান প্রণয়ন এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করা জরুরি হয়ে উঠেছে।

আনন্দবাজার/তাঅ 

আরও পড়ুনঃ  হারিয়ে যাচ্ছে ফুলবারেং

সংবাদটি শেয়ার করুন