ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় ২৪ ঘণ্টায় ৫৮৪ ফিলিস্তিনির মৃত্যু

গাজায় ২৪ ঘণ্টায় ৫৮৪ ফিলিস্তিনির মৃত্যু

ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ২৪ ঘণ্টায় আরও ৫৮৪ জনের মৃত্যু হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যায় নিয়মিত ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় গত ৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এক মাসে সব মিলিয়ে ১০ হাজার ৩২৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে শিশু হলো ৪ হাজার ২৩৭ জন, নারী ২ হাজার ৭১৯ জন এবং বয়স্ক মানুষের সংখ্যা ৬৩১ জন।

এছাড়াও হামাস নিয়ন্ত্রিত গাজার ইসরায়েলিদের বিমান হামলায় এক মাসে ২৫ হাজার ৯৫৬ জন আহত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অপরদিকে ফিলিস্তিনির দখলকৃত পশ্চিমতীরে এই একই সময়ের মধ্যে ১৬১ জন নিহত হয়েছেন। যা গত কয়েক বছরে এক মাসের মধ্যে সর্বোচ্চ। আর এ বছর সবমিলিয়ে এখন পর্যন্ত পশ্চিমতীরে নিহত হয়েছেন ৩৭১ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওইদিন থেকেই গাজায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েল। তারা দাবি করছে, গাজায় হামাসের স্থাপনা ও অবকাঠামো লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। তবে তাদের এসব নির্বিচার ও বর্বরোচিত হামলায় যাদের মৃত্যু হচ্ছে তাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া হামলায় ক্ষয়ক্ষতি হচ্ছে বেসামরিক মানুষের বাড়ি-ঘর। ইসরায়েলের হামলা থেকে বাদ যাচ্ছে না মসজিদ-গির্জার মতো ধর্মীয় স্থাপনাগুলোও। সূত্র: মিডেল ইস্ট আই

সংবাদটি শেয়ার করুন