রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ডি ককের ৫০০ রানের মাইলফলক

বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ডি ককের ৫০০ রানের মাইলফলক

২০২৩ বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার ডি কক ৫০০ রানের মাইলফলক ছুঁয়ে ফেললেন। ২০২৩ বিশ্বকাপে প্রথম ব্যাটার হিসেবে সব মিলিয়ে ৫০০ রান পূর্ণ করলেন তিনি।

বুধবার (০১ নভেম্বর) পুনেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন প্রটিয়া ব্যাটার ডি কক।

নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে ৬৯ রান দূরে ছিলেন তিনি। পেসার সাউদির করা ২৯তম ওভারে মারা ওই চারের সাহায্যে তিনি পৌঁছে যান ৫০৩ রানে। ৪০তম ওভারের শেষ বলে ডি কককে থামাতে পেরেছে নিউজিল্যান্ড। সাউদিরই অফ স্টাম্পের বাইরের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে গ্লেন ফিলিপসের তালুবন্দি হন তিনি। সাজঘরে ফেরার আগে ১১৬ বলে ১১৪ রানের ইনিংসে ১০ চার ও ৩ ছক্কা আসে তার ব্যাট থেকে। সাত ইনিংস খেলে ৭৭.৮৫ গড়ে ও ১১২.৫০ স্ট্রাইক রেটে এখন তার রান ৫৪৫।

প্রোটিয়া এ তারকা আগের ছয় ম্যাচের তিনটিতেই সেঞ্চুরি হাঁকান। শ্রীলঙ্কার বিপক্ষে ঠিক ১০০ রানের ইনিংস খেলে বিশ্বকাপ শুরু করেন তিনি। পরের ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ব্যাট থেকে আসে ১০৯ রান। এরপর নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিপক্ষে হাসেনি তার ব্যাট, যথাক্রমে ২০ ও ৪ রানে আউট করেন ডি কক। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার রানে ফেরেন তিনি। ওই ম্যাচে ১৭৪ রানের ইনিংসের পর পাকিস্তানের বিপক্ষে করেন ২৪ রান।

বিশ্বমঞ্চে নিউজিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিংয়ে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন তিনি। ৬২ বলে হাফসেঞ্চুরি পূরণের পর তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছান ১০৩ বলে। এই শতরানের পথে ৫০০ রান পেরিয়ে গেছেন ডি কক, চলতি বিশ্বকাপে নিজের সপ্তম ইনিংসেই। ডি কক বাদে এবারের আসরে চারশর বেশি রান এই পর্যন্ত করেছেন আর মাত্র দুজন। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ছয় ইনিংসে ৪১৩ ও নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র সমান সংখ্যক ইনিংসে ৪০৬ রান তুলেছেন।

আরও পড়ুনঃ  জাল পাসপোর্ট ব্যবহারে আটক রোনালদিনহো

বয়স সবেমাত্র ৩০, প্রোটিয়া তারকা ডি ককের এমন উজ্জ্বল ব্যাটিং দেখে কে বলবে বিশ্বকাপের পর অবসরে যাওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছেন!

সংবাদটি শেয়ার করুন