ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিয়ে হাইকোর্টে আবারো রিট

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিয়ে হাইকোর্টে আবারো রিট

স্বপ্নের পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চে রিট দায়ের করা হয়েছে। প্রাথমিক শুনানি নিয়ে আদালত রিট আবেদনটি দুই মাসের জন্য মুলতবি করেছেন।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বুধবার (২৫ জানুয়ারি) এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম।

বাংলাদেশ রিপাবলিক্যান পার্টি নামে একটি সংগঠনের চেয়ারম্যান আবু হানিফ হৃদয় পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে জনস্বার্থে এ রিট দায়ের করেছেন। সড়ক পরিবহন ও সেতু সচিব, পদ্মা সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ জানুয়ারি পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে দায়ের করা রিট খারিজ করে দেন হাইকোর্ট। একই ব্যক্তি আজও রিট দায়ের করেছেন। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ ওইদিন রিট খারিজের আদেশ দেন।ওই সময় দায়ের করা রিটে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকারের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

যাত্রাবাড়ীর বাসিন্দা আবু হানিফ হৃদয়ের জনস্বার্থে দায়ের করা রিটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

উল্লেখ্য, গত বছরের ২৭ জুন পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে সরকার। ২৬ জুন রাতে তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে বিষয়টি জানানো হয়।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন