শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে এবার শিক্ষিকাকে গুলি করল ৬ বছরের ছাত্র

যুক্তরাষ্ট্রে এবার শিক্ষিকাকে গুলি করল ৬ বছরের ছাত্র

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরা্জ্যে শিক্ষিকাকে গুলি ছুড়েছে মাত্র ৬ বছর বয়সী এক ছাত্র। শুক্রবার (৬ জানুয়ারি) ভার্জিনিয়ার নিউপোর্ট নিউজ শহরের রিচনেক এলিমেন্টারি স্কুলে ঘটেছে এ ঘটনা।

স্থানীয় শীর্ষ পুলিশ কর্মকর্তা স্টিভ ড্রিউ সাংবাদিকদের জানিয়েছেন, এটি দুর্ঘটনাবশত ঘটেনি এবং শুক্রবার স্কুলটিতে ক্লাস চলার সময় ওই শিক্ষিকাকে লক্ষ্য করে ছেলেটি গুলি করে বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছেন তারা। তিনি বলেন, ‘এটা দুর্ঘটনাবশত কোনো ঘটনা নয়। ক্লাস চলাকালে শিক্ষিকার সঙ্গে কথা হচ্ছিল ওই শিক্ষার্থীর। তিনি সম্ভবত কড়াভাবে তাকে কিছু বলেছিলেন, তারপরই অস্ত্র বের করে শিক্ষিকাকে গুলি করে সে। অর্থাৎ, সে (শিক্ষার্থী) সচেতনভাবেই এটি করেছে। এখন আমি আসলে জানতে চাই- কোথা থেকে এবং কীভাবে তার হাতে আগ্নেয়াস্ত্র এলো।’

এ ঘটনায় শিক্ষিকা এবং ছাত্রের নাম প্রকাশ করেনি পুলিশ। সংবাদ সম্মেলনে স্টিভ জানিয়েছেন, ঘটনার পর গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় ৩০ বছর বয়সী ওই নারী শিক্ষককে। বর্তমানে তার শারীরিক অবস্থার খানিকটা উন্নতি হয়েছে বলে চিকিৎসকরা নিশ্চিত করেছেন। হামলকারী সেই ছাত্র বর্তমানে পুলিশের হেফাজতে আছে বলেও জানিয়েছেন স্টিভ।

সহরের মেয়র ফিলিপ জোনস বলেছেন, গতকালের দিনটি ছিল নিউপোর্ট নিউজ শহরের জন্য অন্ধকার দিন। ভার্জিনিয়ার গভর্নর গ্লেন ইয়ংকিন বলেছেন, তিনি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। প্রশাসন যেকোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। শহরের স্কুলশিক্ষা বিভাগের প্রধান জর্জ পার্কার বলেন, ‘আমি এ ঘটনায় হতবাক। বাচ্চাদের ব্যাপারে অভিভাবকদের সচেতনতা যে দিন দিন কমছে- এ ঘটনা তার প্রমাণ।’

আরও পড়ুনঃ  অন্ধ্রে আবারও গ্যাস লিক, মৃত দুই

যুক্তরাষ্ট্রে কয়েক মাস ধরে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে। স্কুল, হাসপাতাল, গির্জা এমনকি শেষকৃত্যানুষ্ঠানেও হয়েছে বন্দুক হামলা। একের পর এক বন্দুক সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রে ব্যক্তিপর্যায়ে বন্দুক সহজলভ্য করার বিরোধিতা করছেন অনেকে। এ ক্ষেত্রে নিয়ম আরও কঠোর হওয়া দরকার বলে মনে করছেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও নিয়ন্ত্রণের কথা বলেছেন। তবে এখনো কার্যকর কোনো পদক্ষেপ দেখা যায়নি। খবর: যুক্তরাষ্ট্রীয় বিভিন্ন গণমাধ্যম।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন