ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় সিরাপ খেয়ে এবার উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু!

ভারতীয় সিরাপ খেয়ে এবার উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু!

ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা ম্যারিয়ন বায়োটেকের তৈরি সিরাপ খেয়ে উজবেকিস্তানে অন্তত ১৮ শিশুর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

প্রতিবেদনে বলা হয়, তীব্র শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত হওয়ার পর ডক-১ ম্যাক্স নামক সিরাপ গ্রহণ করেছিল ২১ শিশু। পরে ১৮ জন মারা গেছে। সর্দি এবং ফ্লুর উপসর্গের চিকিৎসা হিসেবে ওষুধটি বাজারজাত করা হয় বলে কোম্পানির ওয়েবসাইটে তথ্য দেওয়া হয়েছে। সিরাপটির একটি ব্যাচে ইথিলিন গ্লাইকোল পাওয়া গেছে, যা একটি বিষাক্ত পদার্থ বলে জানিয়েছে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সিরাপটি উজবেকিস্তানে কুরাম্যাক্স মেডিকেল এলএলসি আমদানি করেছিল। ওষুধটি শিশুদের দেওয়া হয়েছিল চিকিৎসকের কোনো ধরনের পরামর্শ ছাড়া।

উল্লেখ্য, আফ্রিকার দেশ গাম্বিয়ায় গত অক্টোবরে কিডনি বিকল হয়ে ৭০ শিশুর মৃত্যু হয়। প্রাথমিক তদন্তের পর মনে করা হয়, ভারতীয় কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি সিরাপই পাঁচ বছরের কম বয়সী ওই শিশুদের কিডনি বিকল হওয়ার কারণ। একইসাথে সম্প্রতি ভারতের ১৬টি কোম্পানির ওষুধ আমদানি নিষিদ্ধ করেছে নেপাল। মানসম্পন্ন ওষুধ উৎপাদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড মেনে চলতে ব্যর্থ হওয়ায় কোম্পানিগুলোর বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে নেপাল সরকার। গাম্বিয়ায় ভারতীয় কোম্পানির তৈরি কাশির সিরাপ খেয়ে শিশু মৃত্যুর অভিযোগে ডব্লিউএইচও-এর সতর্কতার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সূত্র : আলজাজিরা

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন