শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আইফোনের ব্যবসা মন্দায় আয় কমেছে টিম কুকের

পূর্বের বছর গুলোতে বিশ্বজুড়ে সাফল্য ধরে রাখতে পারলেও বিদায়ী বছরে কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারেনি  অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোন। মূলত বাণিজ্যযুদ্ধের জের ধরে চীনের বাজারে আইফোন ব্যবসায় বড় ধরনের ধস নেমেছিল। আর এর প্রভাব দেখা দিয়েছে অ্যাপল ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুকের বার্ষিক আয়ে। বিশ্বজুড়ে আইফোন বিক্রি কমায় গত বছর কোম্পানির পক্ষ থেকে টিম কুকের জন্য বরাদ্দ আর্থিক বোনাসেও দেখা দিয়েছে ভাটার টান ।

এক প্রতিবেদনে অ্যাপল জানান, ২০১৯ সালে কোম্পানির পক্ষ থেকে বেতন-ভাতা এবং আনুষঙ্গিক বোনাস মিলিয়ে  ১ কোটি ১৬ লাখ ডলার পেয়েছিলেন টিম কুক। অন্যদিকে ২০১৮ সালে তিনি বেতনভাতা বাবদ পেয়েছিলেন ১ কোটি ৫৭ লাখ ডলার।

চুক্তি অনুযায়ি কোম্পানির আর্থিক লাভের ওপর একটি নির্দিষ্ট অংশ বোনাস পান টিম কুক। ২০১৪ সালে কোম্পানির পক্ষ থেকে তিনি সব মিলিয়ে ৬৭ লাখ ডলার বোনাস পেয়েছিলেন। ওঠা নামার ধারাবাহিকতায় ২০১৮ সালে তার বোনাসের পরিমাণ ছিল ১ কোটি ২০ লাখ ডলার। আর এটি ছিল টিম কুকের ক্যারিয়ারে পাওয়া সবচেয়ে বেশি বোনাস।

ব্যবসায় চাহিদা অনুযায়ি সাফল্য না পাওয়ায় বিদায়ী বছরে কমে এসেছে টিম কুকের বোনাস। প্রতিবেদনে জানানো হয়, ২০১৯ সালে টিম কুক সব মিলিয়ে ৭৭ লাখ ডলার বোনাস পেয়েছে। সে হিসাবে মাত্র এক বছরের ব্যবধানে তার বোনাসের পরিমাণ কমেছে ৪৩ লাখ ডলার।

বিদায়ী বছরে টিম কুক অ্যাপলের কাছ থেকে বেতন বাবদ ৩০ লাখ ডলার পেয়েছেন। অর্থাৎ, এ সময় তিনি বেতনের তুলনায় অতিরিক্ত ৪৭ লাখ ডলার বোনাস হিসেবে পেয়েছেন।

আরও পড়ুনঃ  হিলিতে 'নো মাস্ক নো সেল’

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন