রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বৃত্তি নিয়ে রাশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ

বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১১০ জনকে বৃত্তি দেবে রাশিয়া। দেশটির বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করতে পারবেন।

এডুকেশনইন রাশিয়া ডটকম ওয়েবসাইটে (https://education-in-russia.com) গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের কপিসহ সব মার্কশিট, সনদপত্র ও পাসপোর্টের কপি রাশিয়ান হাউসের শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

তবে আবেদন করার আগে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের মূল এবং ফটোকপি অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়িত হতে হবে। এছাড়া পাসপোর্ট অবশ্যই ২০২৩ সালের সেপ্টেম্বর মাস থেকে পরবর্তী ১৮ মাস পর্যন্ত মেয়াদ থাকতে হবে।

অনলাইনে আবেদন সম্পন্ন হলে অনলাইন আবেদনের কপিসহ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের সত্যায়িত কপি, পাসপোর্টের ফটোকপি ও ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি রাশিয়ান হাউস ইন ঢাকার শিক্ষা বিভাগে জমা দিতে হবে। রাশিয়ান হাউসে আবেদন পত্র জমা দেওয়ার সময় রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত।

রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক পরিচালক ম্যাক্সিম দোব্রোখতোভ বলেন, রুশ সরকার ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বাংলাদেশিদের জন্য ১১০টি বৃত্তি বরাদ্দ দিয়েছে। আগামী বছরের মধ্যে এর সংখ্যা আরো বাড়বে।

তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশে দক্ষ নাগরিক গড়ার জন্য রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারি বৃত্তি কার্যক্রমের জন্য প্রার্থী বাছাইসহ শিক্ষা কার্যক্রমে কঠোর পরিশ্রম করে যাচ্ছে রাশিয়ান হাউস ইন ঢাকা।

রাশিয়ান হাউস ইন ঢাকার (সংস্কৃতি বিভাগ, রাশিয়ান দূতাবাস) শিক্ষা বিভাগ থেকে রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আবেদনের নিয়মাবলীসহ এই সংক্রান্ত যেকোন তথ্য জানা যাবে।

আরও পড়ুনঃ  ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত জবি শিক্ষার্থীদের

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রাশিয়ান হাউস ইন ঢাকা, ৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক (সড়ক-৭) ধানমন্ডি আ/এ, ঢাকা -১২০৫। মোবাইল নাম্বার- (০১৮১৭২৯৪৫৯৫)।

সংবাদটি শেয়ার করুন