শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বেশি বরাদ্দ পাওয়ার পরও পিছিয়ে রেলপথ মন্ত্রণালয়

ধীরচল নীতিতে এগোচ্ছে দেশের উন্নয়ন কর্মকান্ড। চলতি অর্থবছরের মাস পাঁচেক পেরিয়ে গেছে এখনও বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) এক-চতুর্থাংশ কাজও বাস্তবায়ন হয়নি। গত অর্থবছরের ১১ মাসে এডিপির মাত্র ১৯ দশমিক ২৪ শতাংশ বাস্তবায়ন হয়েছে, যা গত অর্থবছরের যুগপৎ ২০ দশমিক ১৫ শতাংশ ছিল।

বাজেটে অনুমোদিত দুই লাখ ১৫ হাজার ১১৪ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ থেকে নভেম্বর অবধি ব্যয় হয়েছে ৪১ হাজার ৩৮৭ কোটি টাকা।

উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন ও পরীবিক্ষণ বিভাগের (আইএমইডি) হালনাগাদ তথ্যানুযায়ী, এগার মাসে সরকারি তহবিল থেকে ২৯ হাজার ২৫৪ কোটি টাকা, প্রকল্প সহায়তার থেকে মাত্র ১১ হাজার ৮৭ কোটি টাকা ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৪৬ কোটি টাকা ব্যয় হয়েছে।

আইএমইডির প্রতিবেদনে উল্লেখ করা হয়, বেশি বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়ের মধ্যে রেলপথ মন্ত্রণালয় সবচেয়ে পিছিয়ে আছে। যোগাযোগ খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয় উন্নয়নে ব্যয় করেছে মাত্র ৯৪০ কোটি টাকা, যা বরাদ্দের ৭ দশমিক ৭৬ শতাংশ।

দেশের রেলপথের উন্নয়নে এবার মন্ত্রণালয়কে মোট বরাদ্দের প্রায় ৬ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে। এরপরও মন্ত্রণালয়ের বেহাল দশা চোখে পড়ার মতো।

রেল বিভাগের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানান, “অর্থবছরের শুরুতে বর্ষার জন্য আমরা প্রকল্পের কাজ তেমন এগিয়ে নিতে পারিনি। নভেম্বর পর্যন্ত বাস্তবায়ন কিছুটা পিছিয়ে থাকলেও এরপর থেকে কাজের গতি অনেক বেড়েছে।”

অর্থবছর শেষে প্রকল্পের অগ্রগতি লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন করা যাবে বলে তার ধারণা।

 

আরও পড়ুনঃ  ঘূর্ণিঝড় রিমাল: সুন্দরবনে ৯৬ হরিণসহ ১০১ প্রাণীর মৃতদেহ উদ্ধার

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন