শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালিতে ভূমিধসে নিহত ৭, জরুরি অবস্থা জারি

ইতালিতে ভূমিধসে নিহত ৭, জরুরি অবস্থা জারি

ইতালিতে ভয়াবহ ভূমিধসে শিশু ও নবজাতকসহ ৭ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ৫ জন। প্রবল বৃষ্টির কারণে দেশটিতে এই ভূমিধস দেখা দেয়।

সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রাণঘাতী ভূমিধসের পর রোববার ইতালির সরকার দেশজুড়ে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে।

দক্ষিণ ইতালির ইসচিয়া দ্বীপে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে কমপক্ষে সাতজন নিহত হয়েছেন বলে রোববার দেশটির একজন কর্মকর্তা জানিয়েছেন। নিহতদের মধ্যে একজন নবজাতক এবং দুই শিশুও রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

ইউরোপের এই দেশটির নেপলসের কাছে উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে শনিবার ভোরের দিকে কাদা এবং ধ্বংসাবশেষের স্রোতে গাছপালা, ভবন ও গাড়ি ভেসে যায়। এরপর থেকেই অন্তত ১৩ জন নিখোঁজ ছিলেন। রোববার সেই নিখোঁজদের মধ্যে ৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। ক্লাউদিও পালোম্বা নামের কর্মকর্তা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভূমিধসের ঘটনায় পাঁচজন এখনও নিখোঁজ রয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে ছড়িয়ে পড়া ছবি এবং ভিডিওতে দেখা গেছে, ভূমিধসের ফলে অনেক ভবন ভেঙে গেছে এবং বেশ কয়েকটি গাড়ি ভেসে সমুদ্রের দিকে চলে যাচ্ছে। একজন বাসিন্দা এই ভূমিধসকে ‘পানি ও কাদার জলপ্রপাত’ হিসাবে আখ্যায়িত করেছেন।

জরুরি বৈঠক শেষে ইতালির বেসামরিক সুরক্ষা মন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, প্রায় ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের প্রথম কিস্তি ছাড়ের ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া ২০০ জনেরও বেশি উদ্ধারকারী এখনও নিখোঁজ থাকা ব্যক্তিদের সন্ধানে অভিযান চালাচ্ছে এবং শত শত স্বেচ্ছাসেবকসহ অন্যরা তাদের হাঁটু পর্যন্ত কাদায় নেমে শহরের রাস্তা পরিষ্কার করতে ব্যস্ত রয়েছেন।

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন