শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যৌথভাবে বেড়েছে পেঁয়াজ আর সবজির দাম

শীতের প্রকোপে মানুষ এমনেই কাবু হয়ে আছে এরমধ্যে আবারও পেঁয়াজের দাম বাড়িয়ে ক্রেতাদের অস্বস্তিতে ফেলছে। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকা বেড়েছে। অন্যদিকে বাজারে শীতের সবজির ভরপুর সরবরাহ থাকলেও আশানুরূপ দামে মিলছেনা।

শুক্রবার রাজধানীর রায়েরবাজার, মোহাম্মদপুর কৃষিমার্কেট, টাউনহল বাজারসহ আরও বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। গত কয়েক সপ্তাহ জুড়েই রাজধানীর বাজারগুলোতে নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হয়েছে ১০০ টাকা।

কিন্তু এখন কোনো বাজারেই কেজিতে ১০০ টাকা পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। বাজার ভেদে নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি।

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম এমন লাফিয়ে বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, বাজারে নতুন দেশি পেঁয়াজের সরবরাহ কমে গেছে। এ কারণে আবারও দাম বেড়েছে।

রায়ের বাজারের ব্যবসায়ী শেখ আলম বলেন, কয়েক সপ্তাহ ধরে আমরা নতুন দেশি পেঁয়াজের কেজি ১০০ টাকা বিক্রি করেছি। কিন্তু এখন শ্যামবাজারেই পেঁয়াজের কেজি পড়েছে ১২০ টাকা। এই পেঁয়াজ এনে ১৪০ টাকার নিচে বিক্রি করা সম্ভব না। পাইকারিতে দাম কমলে আমরা আবার পেঁয়াজের দাম কমিয়ে দেব।

এদিকে পেঁয়াজের বাড়তি ঝাঁজের সঙ্গে স্বস্তি দিচ্ছে না সবজির দামও। গত সপ্তাহের মতো বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা। দেশি পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা। আর আমদানি করা পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা।

গত সপ্তাহে শিম, ফুলকপি, বাঁধাকপি, মুলা ও গাজরের দামে কিছুটা কমলেও চলতি সপ্তাহে বেড়েছে। ভালো মানের শিমের কেজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০-৪০ টাকা।গত সপ্তাহে যে ফুলকপি ২০-২৫ টাকা পিস বিক্রি হয় তার দাম বেড়ে ৩০-৩৫ টাকা হয়েছে। আর ৪০ টাকায় নেমে আসা গাজর আবার ৫০ টাকায় উঠেছে।

আরও পড়ুনঃ  চট্টগ্রামে নিলামে উঠছে গাড়িসহ ২০০ কনটেইনার পণ্য

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন