শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১১ হাজার ৮১৭ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১১ হাজার ৮১৭ কোটি ১২ লাখ ৮৬ হাজার টাকা ব্যয়ের চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বুধবার (১ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- ২০২০ সালে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের প্রক্রিয়াকরণের জন্য আবুধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি ও সৌদি আরাবিয়ান ওয়েল কোম্পানি থেকে মারবান এবং আরাবিয়ান লাইট ক্রুড- এএলসি আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সরকার টু সরকার নীতি অনুসরণ করে ১৪ লাখ মেট্রিকটন অপরিশোধিত তেল কেনা হবে। আর এতে ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৫৭৮ কোটি ৫০ লাখ টাকা। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ তেল আমদানি করবে।

অন্য একটি প্রস্তাবে এ বছরের জানুয়ারি-জুন সময়ে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় ৫ হাজার কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকার গ্যাস অয়েল, জেট এ, ফার্নেস অয়েল এবং মোগ্যাস আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (ডিএপিএফসিএল) জন্য ৩০ হাজার মেট্রিকটন ফসফরিক এসিড আমদানির প্রস্তাব অনুমোদন হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা।

তাছাড়াও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের শতভাগ বিদ্যুতায়নে নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, ও সিলেট বিভাগ) শীর্ষক প্রকল্পের আওতায় ২৬ হাজার ৭৪০ কিলোমিটার সঞ্চারণ লাইনের জন্য কন্ডাক্টর, এসিএসআর, বার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।আর এ কাজটি বাস্তবায়ন করবে বিদ্যুৎ বিভাগ। ব্যয় ধরা হয়েছে ১৫১ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা।

আরও পড়ুনঃ  টালমাটাল প্রকাশনাখাত

এর পূর্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সৌদি আরব হতে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির ১৩তম সংশোধনী চুক্তি স্বাক্ষরের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন