বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লেবুচাষে ভাগ্যবদলের স্বপ্ন

লেবুচাষে ভাগ্যবদলের স্বপ্ন

লেবু চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের জাফরপুর গ্রামের লেবু চাষি আবু নাঈম। তিনি এক বিঘা জমিতে লেবুর বাগান গড়ে তুলেছেন। এতে কমপক্ষে প্রতি বছরে ৯০ হাজার টাকার লেবু বিক্রি করতে পারবেন বলে মনে করছেন তিনি।

লেবু চাষি নাঈম বলেন, আমি শখের বসে ১ বিঘা জমির উপর লেবুর বাগান করেছি। ১৮ মাস আগে উপজেলা কৃষি অফিসের পরামর্শে ১ বিঘা জমিতে লেবুর বাগান করি। বাগানে তিন জাতের লেবু গাছ আছে। চায়না থ্রি, সিফলেস এলাসি  লেবু। তবে চায়না থ্রি লেবু গাছে সারাবছর লেবু ধরে। কম খরচে ফলন ভালো ও লাভ বেশি হওয়ায় বাণিজ্যিকভাবে লেবু চাষ শুরু করেছি।

তিনি আরও বলেন, লেবু চাষে প্রতি বিঘা জমিতে প্রায় ১৫ হাজার টাকা খরচ হয়েছে আমার। বাগানের প্রতিটি গাছে প্রচুর লেবু ধরেছে। আশা করছি আগামী রমজানের মধ্যে বাগান থেকে কমপক্ষে ১ লাখ টাকার লেবু বিক্রি করতে পারবো।

লেবু চাষি নাঈম বলেন, দুই জন শ্রমিক বাগান পরিচর্যা করে থাকে। লেবু বাগানে গোবর, ডেপ, পটাস, ইউরিয়া ও চুন দিয়ে আসছি। সাতদিন পর পর বাগানে পানি সেচ দেই। আমার লেবু বাগান দেখে অনেকেই লেবুবাগান করতে উদ্বুদ্ধ হচ্ছেন।

নবীনগর উপজেলার (ইব্রাহিমপুর) ইউনিয়ন কৃষি কর্মকর্তা নাঈম ইসলাম বলেন, নবীনগর উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে অনেক লেবু বাগান হয়েছে। এখানকার মাটি লেবু চাষের জন্য বেশ উপযুক্ত।

আরও পড়ুনঃ  কাকরোল চাষে ভাগ্যবদলের স্বপ্ন

সংবাদটি শেয়ার করুন