শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে গোপন নজরদারী: প্রতিকার পাবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে গোপন নজরদারী

৫ বিলিয়ন গ্রাহক নিয়ে গুগল প্লে স্টোরের জনপ্রিয় চ্যাটিং অ্যাপগুলোর একটি হোয়াটসঅ্যাপ। বিপুল জনপ্রিয়তার জন্যই সর্বদা হ্যাকারের নিশানায় এই মেসেজিং প্ল্যাটফর্ম। ব্যক্তিগত নিরাপত্তার জন্য ব্যবহারকারীদের তাই কিছু বিষয়ে সতর্ক থাকা জরুরী।

কম্পিউটার বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম অনুযায়ী একসঙ্গে চারটি ডিভাইস থেকে একই নম্বরে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যায়। এ কারণে অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সঙ্গে সংযুক্ত থাকা হোয়াটসঅ্যাপের কিউআর কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট লগইন করে নিতে পারেন।

হোয়াটসঅ্যাপ হ্যাক হয়েছে কিনা যেভাবে বুঝবেন:

আপনার হোয়াটসঅ্যাপ হ্যাক হয়েছে কিনা অথবা চ্যাট অন্য কেউ পড়ছে কিনা সে বিষয়ে জানার জন্য হোয়াটসঅ্যাপ খোলার পরে উপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

লিংক ডিভাইস অপশনে ক্লিক করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এ রকম সকল ডিভাইস এর নাম দেখা যাবে। এখানে অপরচিত কোন ডিভাইস দেখা গেলে তা রিমুভ করা যাবে। এছাড়াও আপনার হোয়াটসঅ্যাপ অন্য কোন ডিভাইসে লগইন রয়েছে কি না তাও জানতে পারবেন এবং প্রয়োজনে রিমোভ করতে পারবেন।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে শুধুমাত্র যিনি মেসেজ পাঠাচ্ছেন আর যাঁকে মেসেজ পাঠানো হচ্ছে, এই দুই ব্যক্তি ছাড়া তৃতীয় কোনও ব্যক্তি সেই মেসেজ পড়তে পারেন না। এমনকী কোম্পানির পক্ষেও হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে পাঠানো কোনও মেসেজ পড়া সম্ভব নয়। আর চ্যাট ব্যাকআপ নেয়া মাত্রই শেষ হয়ে যায় এই এনক্রিপশন।

আরও পড়ুনঃ  স্মার্টফোনকে অন্য উচ্চতায় নিবে যে ৫টি ফোন

হোয়াটসঅ্যাপ কথোপকথন বা চ্যাটের সব ব্যাকআপ নিজের ডিভাইসে সংরক্ষণ করার সুযোগ দেয়। এছাড়াও ক্লাউড স্টোরেজে ব্যাকআপ সেভ করা যায়। এন্ড্রয়েড ও আইফোনের গ্রাহকরা গুগল ড্রাইভ ও আই ক্লাউডে ব্যাকআপ সংরক্ষণ করতে পারেন।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন