শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞানীদের ভাবাচ্ছে তিমি-ডলফিন

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সমুদ্র তীরে ভেসে এসেছে ৩৫টি মৃত প্রাণী। এর মধ্যে কুয়াকাটা সমুদ্রতীরে ভেসে এসেছে ১৬টি ডলফিন ও ২টি তিমি। দেশের অন্যান্য সমুদ্রসৈকতে ভেসে এসেছে ২টি ডলফিন ও একটি তিমি। এছাড়াও ভেসে এসেছে আরো ১৪টি কচ্ছপ। এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক মৎস্য গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ বাংলাদেশ প্রকল্প-২।

সংস্থাটির বাংলাদেশ প্রকল্প-২ এর সদস্য মোহাম্মদ জলিলুর রহমান দৈনি আনন্দবাজারকে বলেন, সামুদ্রিক প্রাণী মোহনায় চলে আসার বিষয়টি অস্বাভাবিক। আগে যে আসতো না, তা কিন্তু না। তবে এখনকার মতো এতো বেশি কখনো হয়নি।

মোহাম্মদ জলিলুর রহমান বলেন, সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, মোহনাগুলোতে মাছ সংরক্ষণের নানামুখী উদ্যোগের ফলে উপকূলীয় অঞ্চলে পরিবেশের যে উন্নতি হয়েছে, তাতে ছোট মাছ ও অন্যান্য খাবারের পরিমাণ বেড়েছে। ফলে সাগরের বড় মাছ কিংবা অন্য প্রাণী উপকূলে ছুটে আসতে পারে। এটা সাগরের পরিবেশে বড় ধরনের কোনো পরিবর্তনের আভাস দিচ্ছে কি না, তা অনুসন্ধান ও গবেষণা করা দরকার।

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে, তিনটি কারণে ডলফিন মারা যাচ্ছে। এগুলো হচ্ছে, সাগরের ১২০ ফুট গভীরতায়ও ট্রলিংয়ের মাধ্যমে মাছ শিকার, জেলেদের জালে আটকা পড়ার পর পিটিয়ে হত্যা এবং দূষণ।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  ড. ইউনূসই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান, বঙ্গভবনে বৈঠকে সিদ্ধান্ত

সংবাদটি শেয়ার করুন