শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সাপ আতঙ্কে শিক্ষার্থীরা

সাপ আতঙ্কে শিক্ষার্থীরা
  • হাঁটু পানি পেরিয়ে স্কুলে

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের কাঞ্চনশ্বর গ্রামের চর সরিষা বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাওয়া-আসার একমাত্র রাস্তাটির বর্ষার পানিতে প্লাবিত। হাঁটু সমান পানির ওপর দিয়ে শ্রেণিকক্ষে যেতে হয়-শিক্ষার্থীদের। পাশাপাশি একটু বৃষ্টিতে পানি ঢুকে পড়ে স্কুল মাঠে। এ অবস্থাতেই চলছে বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম।

স্থানীয়রা জানান,  গ্রামটি মূলত নদী তীরবর্তী চরাঞ্চল। এখানকার বেশিরভাগ এলাকা বন্যা-জলোচ্ছ্বাস ও বৃষ্টির সময় প্লাবিত হয়ে থাকে। ৩১ বছর ধরে এখানকার প্রধান সমস্যা রাস্তা এবং সেতু। ভোট আসলেই সবাই এ রাস্তা এবং সেতু নির্মাণ করে দেওয়া প্রতিশ্রতি দেন। তবে, ভোট শেষ হলে আর কারও দেখা পাওয়া যায় না।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন জানান, পানিতে ডুবে কিংবা সাপের কামড়ে যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। তাই সন্তানদের স্কুলে পাঠিয়েও দুশ্চিন্তায় থাকতে হয়, বাচ্চাদের অনেক সময় কোমর সমান পানি পাড় হয়ে শ্রেণিকক্ষে যেতে হয়।

এ বিষয়ে চর সরিষা বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক কাওসার বলেন, এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ঝুঁকি নিয়ে আমাদেরকে স্কুলে আসা-যাওয়া করতে হচ্ছে। রাস্তা এবং একটি সেতুর জন্য বার বার আবেদন করছি। তবে কোনো লাভ হয়নি। একটু পানি হলেই ব্যাগে করে বাড়তি কাপড় নিয়ে আসতে হয়। এ দুর্ভোগ থেকে আমরা পরিত্রাণ চাই।

কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহমেদ বলেন, এ জনদুর্ভোগ পরিত্রাণের জন্য দ্রুত রাস্তা এবং সেতুর কাজ করা হবে।

আরও পড়ুনঃ  চাহিদার চেয়ে ৪৮ হাজার বেশি

সংবাদটি শেয়ার করুন