শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বড়দিনে ব্রিটেনে অনলাইন বিক্রি ১শ’ কোটি পাউন্ড ছাড়াবে

বিশ্বের বড় উৎসবগুলোর মধ্যে বড়দিন অন্যতম। দিনটিকে উদযাপন করতে আগে থেকেই বিপুল পরিমাণ কেনাকাটা করে মানুষ। আর গতকাল ছিল সেই বড়দিন। দিনটিকে কেন্দ্র করে গত দিন (ক্রিসমাস ইভ) থেকে খুচরা বিক্রেতারা মূল্যহ্রাস দিয়ে বিক্রি শুরু করেছে।

এ বছরের বড়দিনে অনলাইন বিক্রি ব্রিটেনে ১০০ কোটি পাউন্ড ছাড়িয়ে যাবে বলে ধারনা করেছে ‘স্প্রিংবোর্ড’। অনলাইন খুচরা বিক্রেরা তাদের মূল্যহ্রাস ও হাই স্ট্রিটের দোকানগুলোর শেষ মুহূর্তের কেনাকাটায় ক্রেতা টানার ব্যর্থতার সুযোগে এটি সম্ভব হতে পারে।

দেশটির হাই স্ট্রিট, শপিং সেন্টার ও খুচরা পার্কগুলোয় ২৪ ডিসেম্বরের মধ্যাহ্ন পর্যন্ত আগের বছরের একই সময়ের তুলনায় ৮ শতাংশ বিক্রি হ্রাস পেয়েছে। স্প্রিংবোর্ডের ইনসাইটস পরিচালক ডায়ানা ওয়ের্ল জানান, দোকানগুলোর যে হারে বিক্রি কমেছে তা রীতিমতো অবাক করার মতো।

এবারের বড়দিনে দোকানগুলোয় বিক্রি হ্রাস সম্পর্কে ক্রেতাদের তথ্য সংগ্রহকারী সংস্থাটির এ কর্মকর্তা জানান, ব্ল্যাক ফ্রাইডেতে ক্রেতারা বিপুল পরিমান কেনাকেটা করেন, যার জন্য মাসখানেক ব্যবধানের বড়দিনে কেনাকাটা অনেকটাই হ্রাস পায়। তবে বিভিন্ন কারণে এবারের বড়দিনে কেনাকাটায় একটা মৌলিক পরিবর্তন এসেছে বলে মনে করেন তিনি।

এদিকে মার্কস অ্যান্ড স্পেন্সার, জন লেভিস, কারিস পিসি ওয়ার্ল্ড ও বুটস ক্রিসমাস ইভ (২৪ ডিসেম্বর থেকে) অনলাইন বিক্রি শুরু করে দিয়েছে। এবারের ক্রিসমাস ইভে ব্রিটেনে ৭৩ লাখ মানুষ অনলাইনে কেনাকাটা করবে বলে ধারনা করা হচ্ছে। তবে অনলাইনে যদি এ পরিমাণ কেনাকাটা হয় তাহলে সেখানে ৭৩ কোটি ৪০ লাখ পাউন্ড বিক্রি হতে পারে।

আরও পড়ুনঃ  ‘বড়দিন সৌহার্দ্য সম্প্রীতিকে আরও সুদৃঢ় করবে’

বড়দিনের আগের দিনগুলোয় ক্রেতাদের  সমাগম কমায় থাকায় এবারের বড়দিনের কেনাকাটার ছাড় বিগত কয়েক বছরের রেকর্ড ছাড়িয়ে যাবে। অন্যদিকে হাই স্ট্রিটের ব্যবসায় মন্দা ভাব বিরাজ করায় খুচরা অনলাইন কার্যক্রম বাড়তে পাড়ে। সূত্র: গার্ডিয়ান

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন