ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীদের জন্য চালু হলো হটলাইন

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং ব্র্যাক প্রবাসী কর্মী এবং তাদের পরিবারের সদস্যসহ সবাইকে অভিবাসন সংক্রান্ত যে কোনো ধরনের তথ্যসেবা দিতে হটলাইন চালু করেছে। +০৮০০০১০২০৩০ এই নম্বরে ফোন করে অভিবাসন সংক্রান্ত তথ্য জানতে পারবেন তাও কোনো খরচ ছাড়াই।

 +৯৬১০১০২০৩০ নম্বরে ফোন করে বিদেশ থেকেও অভিবাসন সংক্রান্ত যে কোনো তথ্যসেবা পাওয়া যাবে। বাংলাদেশ সময় সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত ফোন করে সরাসরি এই সেবা পাওয়া যাবে।

মঙ্গলবার (২৪/১২/১৯) ঢাকার ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘নিরাপদ প্রত্যাবর্তন এবং টেকসই পুনরেকত্রীকরণ’ শীর্ষক অনুষ্ঠানে হটলাইনের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। একই সময় তার সাথে ছিলেন আইওএম বাংলাদেশ-এর মনিটরিং, এভালুয়েশন, একাউন্টেবিলিটি ও লার্নিং বিভাগের প্রধান ফিনিয়াস জেসি এবং ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল ইসলাম হাসান।

হটলাইনটি চালু করা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে প্রত্যাশা প্রকল্পের আওতায়। বাংলাদেশ সরকারের নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ব্র্যাক-এর সঙ্গে অংশীদারিত্বে আইওএম বাংলাদেশ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

হটলাইন উদ্বোধন করার আগে আলোচনা অনুষ্ঠানে ড. আহমেদ মুনিরুছ সালেহীন জানান, তথ্য হচ্ছে সূর্যের আলোর মতো। কিন্তু যারা বিদেশে গেছেন বা যেতে চাচ্ছে তারা বেশির ভাগই তথ্য না জেনেই সিদ্ধান্ত নিচ্ছেন। তারা কোন এজেন্সির মাধ্যমে যাচ্ছেন, তা শতকরা ৯৫ ভাগ মানুষই জানেন না।

এই প্রকল্পের আওতায় তথ্য পাওয়া সহজ করতে এ বছরের এপ্রিলে হটলাইনটি চালু করা হয়। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়।

আনন্দবজার/এস.কে

সংবাদটি শেয়ার করুন