শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন থেকে ভোজ্যতেল আমদানি শুরু করেছে ভারত

যুদ্ধের কারণে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর ইউক্রেন থেকে ফের সূর্যমুখী তেল পেতে যাচ্ছে ভারত। ইউক্রেনের কাছে যথেষ্ট তেলবীজ মজুত রয়েছে। আগামী আগস্ট মাস থেকেই তারা সেগুলো বিদেশে পাঠাতে রাজি। কিন্তু বিষয়টি নির্ভর করছে জাহাজের প্রাপ্যতার ওপর। এমন অবস্থায় আগামী সেপ্টেম্বর মাসেই ইউক্রেনীয় সূর্যমুখী তেলের প্রথম চালান পেতে চলেছে ভারত।

মুম্বাই-ভিত্তিক ব্যবসায়ী সানভিন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দীপ বাজোরিয়া বলেন, কৃষ্ণসাগরের বন্দরগুলো ফের চালু হওয়ায় ইউক্রেন থেকে ৫০ হাজার থেকে ৬০ হাজার টন ভোজ্যতেল ভারতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এসব কার্গো সম্ভবত ওডেসা এবং চোরনোমর্স্ক সমুদ্রবন্দরে লোড করা হবে।

তিনি আরও বলেন, আমরা আগস্ট মাসেই শিপমেন্টের প্রস্তাব যাচ্ছি। তবে এটি নির্ভর করবে জাহাজের প্রাপ্যতার ওপর। ইউক্রেনের কাছে যথেষ্ট তেলবীজ মজুত রয়েছে।

গত ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসন শুরুর পর স্থবির হয়ে পড়ে ইউক্রেনের ব্যবসা-বাণিজ্য। এতে গত এপ্রিল থেকে ইউক্রেনীয় সূর্যমুখী তেল আমদানি বন্ধ ছিল বিশ্বের বৃহত্তম ভোজ্যতেল ক্রেতা ভারতের। কিন্তু গত সপ্তাহে শস্য রপ্তানির জন্য কৃষ্ণসাগরের বন্দরগুলো ফের চালুর বিষয়ে একটি চুক্তি করেছে রাশিয়া ও ইউক্রেন।

সম্প্রতি বার্ষিক ২০ লাখ টন সূর্যমুখী তেল শুল্কমুক্ত আমদানির অনুমতি দিয়েছে ভারত সরকার। গত বছরের অক্টোবরে শেষ হওয়া বছরে ১৮ লাখ ৯০ হাজার টন অপরিশোধিত সূর্যমুখী তেল আমদানি করেছিল দেশটি, যার ৭৪ শতাংশই গেছে ইউক্রেন থেকে। এছাড়া রাশিয়া এবং আর্জেন্টিনা সরবরাহ করেছে ১২ শতাংশ করে।

আরও পড়ুনঃ  আজ থেকে টিসিবির আলু মিলবে ২৫ টাকা দরে 

বাজোরিয়া বলেন, ইউক্রেন থেকে সূর্যমুখী তেল আমদানি শুরুর পাশাপাশি আন্তর্জাতিক বাজার থেকে পাম তেল কেনাও বাড়াতে চলেছে ভারত। আগামী আগস্ট মাসে দেশটি সাড়ে সাত লাখ টন পাম তেল আমদানি করবে, সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়াবে আট লাখ টনে। এর প্রধান কারণ, উৎসব মৌসুমে ভারতে তেলের চাহিদা বেশি থাকে। এছাড়া অন্যান্য ভোজ্যতেলের তুলনায় পাম তেল অনেকটাই সস্তা।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন