শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গাজীপুরে ৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদ

গাজীপুরে ৫টি অবৈধ ইটভাটা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। গাজীপুরের কাপাসিয়া উপজেলায় অবৈধ এই ইটভাটাগুলো ভেঙ্গে দিয়েছে যৌথভাবে গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

গতকাল সোমবার (২৩ ডিসেম্বর) দিনব্যাপী গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে পরিবেশ দূষণ বিরোধী ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। পরিবেশ দূষণ বিরোধী ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস ও পার্শিয়া সুলতানা প্রিয়া। গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুস সালাম সরকার জানান, গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার সিংহশ্রী এলাকায় অবৈধ ইটভাটা বিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে।

ওই এলাকায় পরিবেশগত ছাড়পএ ছাড়া ইটভাটার কার্যক্রম পরিচালনা করার দায়ে মোট ৫টি অবৈধ ইটভাটা ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে। এদিকে গুড়িয়ে দেওয়া অবৈধ ইটভাটাগুলো হলো- কমর উদ্দিন ব্রিকস (কেইউবি), মেসার্স কামাল উদ্দিন ব্রিকস (৯৯১), মেসার্স ৩৩১ ব্রিকস (৩৩১), মেসার্স ৫৫৫ ব্রিকস (৫৫৫), মেসার্স আব্দুল হাই মেম্বার ব্রিকস নামের ৫টি ইটভাটাকে ২ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অর্থাৎ সর্বমোট ৫টি ইটভাটাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে পরিচালিত ভ্রাম্যমান আদালত চলাকালে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস ও পার্শিয়া সুলতানা প্রিয়া, গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুস সালাম সরকার, রিসার্চ অফিসার মোঃ আশরাফ উদ্দিন, পরিদর্শক আব্দুর রাজ্জাক, পরিদর্শক শেখ মোজাহিদ, গাজীপুর র‌্যাব-১, আনসার ব্যাটালিয়নের সদস্যবৃন্দ ও গাজীপুর ফায়ার সার্ভিসের সদস্যরা। পরিবেশ দূষণের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে গাজীপুর পরিবেশ অধিদপ্তর।

আরও পড়ুনঃ  জয়পুরহাটে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা শীর্ষক সেমিনার

আনন্দবাজার/সবুজ

সংবাদটি শেয়ার করুন