ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গল টেস্টে ইতিহাস গড়লো পাকিস্তান

চতুর্থ ইনিংসে লক্ষ্য পাহাড় সমান। এই চ্যালেঞ্জ টপকানোর পথে ১৬০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন আব্দুল্লাহ শফিক। আর এতেই গল টেস্টে ইতিহাস গড়ে ফেলল পাকিস্তান।

আজ বুধবার টেস্ট ম্যাচের শেষ দিন শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে হারিয়েছে পাকিস্তান। এই জয়ে দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান। শেষ ইনিংসে ৩৪২ রানের বিশাল লক্ষ্য টপকে এই জয়ের দেখা পায় সফরকারীরা।

এটাই গলে কোনো দলের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এতদিন গল আন্তর্জাতিক স্টেডিয়ামে কোনো সফরকারী দলের দুইশ রান তাড়া করার রেকর্ডও ছিল না। আড়াইশ ছাড়ানো রান তাড়ার কীর্তি ছিল শ্রীলঙ্কার। এবার প্রায় সাড়ে তিনশ রানের চ্যালেঞ্জ টপকে দেখিয়ে দিয়েছে পাকিস্তান। এছাড়া নিজেদের টেস্ট ইতিহাসে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করা জয় এটি।

মঙ্গলবার টেস্টের চতুর্থ দিনই জয়ের পথে এগিয়ে গিয়েছিল পাকিস্তান। আজ ম্যাচের শেষ দিন শফিকের ব্যাটে সারল বাকি কাজ।

পঞ্চম দিন জয়ের জন্য স্রেফ ১২০ রান দরকার ছিল সফরকারীদের। হাতে ছিল ৭ উইকেট। তবে গলের কঠিন উইকেটে এই রান তাড়া করা অনেকটা অসাধ্যই ছিল। কিন্তু শফিকের ব্যাটে সেটা করতে পারল পাকিস্তান। পাকিস্তানি ওপেনার দলকে জয় এনে দিয়েই মাঠ ছাড়লেন।

৫২৪ মিনিট ব্যাট করে ইনিংস শেষে ১৬০ রানে অপরাজিত ছিলেন শফিক। ৪০৮ বলে তার ইনিংস সাজানো ছিল এক ছক্কা এবং সাত বাউন্ডারিতে। ম্যাচসেরাও হয়েছেন শফিক।

শফিক ছাড়াও শেষ ইনিংসে পাকিস্তানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ রান করেছেন বাবর আজম। এছাড়া ৪০ রান করেন মোহাম্মদ রিজওয়ান ও ৩৫ রান আসে ইমাম উল হকের ব্যাট থেকে।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন