শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন স্মার্টফোন আনল ইনফিনিক্স

‘স্পিড মাস্টার’ নোট সিরিজের সর্বশেষ ও সর্বাধুনিক স্মার্টফোন ‘নোট ১২ জি৯৬’ উন্মোচন করেছে চীনা স্মার্টফোন কোম্পানি ইনফিনিক্স। বৈচিত্র্যময় ফিচারের সাশ্রয়ী মোবাইল ফোন ‘নোট ১২’তে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৬ ফ্ল্যাগশিপ প্রসেসর, ৬.৭” ইঞ্চি এফএইচডি+ অ্যামোলেড ডিসপ্লে ও ১৩জিবি বর্ধিত র‌্যাম। ফোনটি গ্রাহকদের দেবে ‘নেক্সট-লেভেল’ গেমিং এক্সপেরিয়েন্স ও চমৎকার গতিশীল পারফরম্যান্স।

ফোনের চিপসেট-টি ৬৪-বিট অক্টাকোর, যাতে রয়েছে দুটি শক্তিশালী আর্ম কর্টেক্স-এ৭৬ ও ৬টি আর্ম কর্টেক্স-এ৫৫ প্রসেসর যেটি ২.০৫ গিগাহার্টজ পারফরম্যান্স দিতে সক্ষম।

থাকবে আর্ম মালি জি৫৭ জিপিইউ, এসবের সমন্বয়ে যুগান্তকারী নেক্সট-লেভেল পারফরম্যান্স। এছাড়া ডার-লিংক, ছবির স্থিরতা (ইমেজ স্ট্যাবেলিটি) এবং স্পর্শের সংবেদনশীলতা (টাচ কন্ট্রোল) বজায় রেখে সেরা গেমিং পারফরমেন্স দেবে। এতে ব্যবহারকারীরা ফোন ব্যবহারে নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা পাবেন।

ডিভাইসটিতে রয়েছে ৬.৭ ইঞ্চির এফএইচডি+ ট্রু কালার অ্যামোলেড ডিসপ্লে, এই মূল্যে যা একেবারেই অভাবনীয়।

ট্রু কালার অ্যামোলেড ডিসপ্লে­ অধিক পরিমাণ কার্যক্ষম ও এলসিডি ডিসপ্লের তুলনায় কম চার্জ প্রয়োজন হয়। এই ডিসপ্লে­র মাধ্যমে উজ্জ্বল আলোতেও কাজ করা যায় স্পষ্ট। এই ডিসপ্লে শতভাগ ডিসিআই-পি৩ ও ১০০০০০:১ কালার কনট্রাস্ট রেশিও কভার করে। যেখানে নিটস পিক ব্রাইটনেস ১০০০। ‘নোট ১২’তে ফ্রেম রেট অ্যাডজাস্ট করা যায় আর তাই সঠিক ব্যাটারির ব্যবহারে এই ডিসপ্লে বেশ কার্যক্ষম ও এতে কোনো ত্রুটি বা ফ্রেম ড্রপ হয় না।

এছাড়া ‘নোট ১২’তে রয়েছে মেমোরি ফিউশন টেকনোলজি। যার সাহায্যে ফোনের ৮ জিবি র‌্যামকে সহজেই সর্বোচ্চ ১৩ জিবি পর্যন্ত বর্ধিত করা যায়। যেটি ডিভাইসকে গতিশীল করতে র‌্যাম এবং রমকে সমন্বয় করতে সক্ষম।

আরও পড়ুনঃ  ২০১৯ সালের সবচেয়ে জনপ্রিয় ১০টি মোবাইল সেট

অপ্টিমাইজেশনের মাধ্যমে বিভিন্ন অ্যাপের প্রসেসিং স্পিডও সামলাতে সক্ষম এই ডিভাইসটি। তাই কোনো রকম বিঘ্ন ছাড়াই ব্যাকগ্রাউন্ড অ্যাপ সংখ্যা ৯ থেকে বাড়িয়ে সহজেই ২০টি করা সম্ভব।

‘নোট ১২’ ডিভাইসে আরও আছে ৩৩ওয়াট ফ্ল্যাশ চার্জিং সুবিধা-সম্পন্ন ৫০০০এমএএইচ ব্যাটারি। এতে একবার চার্জ দিয়েই নির্ভাবনায় ফোনটি সারাদিন ব্যবহার করা যাবে। ব্যাটারির রয়েছে সর্বোচ্চ ৮০০ চার্জ সাইকেল কাউন্ট, বারাবার ব্যবহারেও ডিভাইসের ব্যাটারি লাইফে অবনমন ঘটে না।

এই স্মার্টফোনে আরও আছে, ৫০ মেগাপিক্সেল ট্রিপল আল্ট্রা-নাইট ক্যামেরা সেট-আপ (৫০মেগাপিক্সেল+২মেগাপিক্সেল+এআই লেন্স)। এতে মৃদু আলোতেও নিখুঁতভাবে ছবি ক্যামেরাবন্দি করা যায়। মোবাইলটিতে আরও থাকবে ১০৮০ পিক্সেল ও ৩০ এফপিএস এ ব্লারিং ফিচারে অসাধারণ ভিডিও ধারণ করারও সুযোগ।

এছাড়া ‘ইনফিনিক্স নোট ১২’ এর প্রধান প্রধান ফিচারগুলোর মধ্যে আরও রয়েছে, সুপার-চার্জড গেমিং পারফরম্যান্সের জন্য ডারলিংক আল্টিমেট গেম বুস্টার ২.০, সিনেম্যাটিক সাউন্ডের জন্য ডিটিএস টেকনোলজি সহ সিনেম্যাটিক ডুয়েল স্পিকারস, ডিভাইস ব্যবহারের অভিনব অভিজ্ঞতা দিতে এক্সওএস ১০.৬, গ্রাহকদের জন্য মানানসই ও প্রযুক্তির নান্দনিকতা ফুটিয়ে তুলতে ফেসিয়াল, ফিঙ্গারপ্রিন্ট আনলক, মনস্টার গেম কিট সহ অন্যান্য ফিচার।

‘নোট ১২’ ডিভাইসটি নকশা করা হয়েছে ৭.৮ এমএম আল্ট্রা-স্লিক ডিজাইনে ও স্মার্টফোনটি পাওয়া যাবে- ‘ফোর্স ব্ল্যাক’, ‘স্নোফল হোয়াইট’ এবং ‘জুয়েল ব্লু’ এই তিনটি বিশেষ রঙে। কাঙিক্ষত এই মোবাইলটি মিলবে ১৯ হাজার ৯৯৯ টাকায়।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন