শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সের ৬২ হলে চলছে ‘মেড ইন বাংলাদেশ’

ফ্রান্সের ৬২ হলে চলছে বাংলাদেশের চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’। এছাড়াও ডেনমার্কের ৭টি এবং পর্তুগালের ১টি হলে চলছে চলচ্চিত্রটি। রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্রটি ফ্রান্সে মুক্তি পেয়েছিলো ডিসেম্বরের ৪ তারিখ।

এর আগে ফ্রান্সে ৫৩ টি হলে মুক্তি দেওয়া হয়েছিল ‘মেড ইন বাংলাদেশ’। দর্শকদের সাড়া ভালো হওয়ায় পরের সপ্তাহে এসে এই সংখ্যা দাঁড়ায় ৬২ তে। বর্তমানে চলচ্চিত্রটি ফ্রান্স সহ তিনটি দেশের সর্বমোট ৭০ হলে চলছে।

প্রযোজনা সূত্রে জানা গেছে, সামনের বছর কানাডা ও আমেরিকাসহ অন্যান্য দেশে মুক্তির জন্য চুক্তিবদ্ধ হয়েছে চলচ্চিত্রটি। তখন বাংলাদেশেও মুক্তি দেয়ার পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন চলচ্চিত্রটির অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ।

টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল ‘মেড ইন বাংলাদেশ’। এছাড়া ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব ছাড়াও বিভিন্ন গুরত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে চলচ্চিত্রটি। ইতালির টোরিনো চলচ্চিত্র উৎসবে ইন্টারফেদি পুরস্কার এবং ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা দর্শক পুরস্কার ও জুরি পুরস্কার সহ মোট ৩টি পুরস্কার জিতে নিয়েছে এই চলচ্চিত্র।

বাংলাদেশে নারীর আত্মনির্ভরশীলতায় পোশাকশিল্পের ভূমিকার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প তুলে ধরা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে।এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া বিশেষ দুটি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

আরও পড়ুনঃ  শীর্ষ পদে পুরুষের চেয়ে নারী বেশি, প্যারিসের সিটি হলকে জরিমানা

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন