রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এখন টেলিগ্রাম ব্যবহারেও টাকা লাগবে

বর্তমানে টেলিগ্রাম ইনস্ট্যান্ট মেসেজের জন্য বেশ জনপ্রিয় অ্যাপ। এই সাইটটি বিশ্বের অন্যতম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে টেক্কা দিতে একের পর এক ফিচার এনেছে। ব্যবহারকারীদের কাছেও অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু এবার টেলিগ্রাম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ।

এখন থেকে ব্যবহারকারীকে টেলিগ্রাম ব্যবহারে টাকা খরচ করতে হবে। এতদিন পর্যন্ত সম্পূর্ণ ফ্রি ছিল টেলিগ্রাম। যেকোনো স্টিকার অথবা অন্য কোনো ফিচার ব্যবহার করা যেত সম্পূর্ণ বিনামূল্যে। কিন্তু সম্প্রতি দেখা গেছে টেলিগ্রামে স্টিকার ডাউনলোড করার জন্য টাকা খরচ করতে হচ্ছে।

ব্যবহারকারী স্টিকার প্যাক কেনার জন্য আলাদা করে পেমেন্ট করতে হচ্ছে। যা এতদিন পর্যন্ত ফ্রি ছিল। তবে যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করছেন তাদের কোনো পেমেন্ট করতে হচ্ছে না।

এছাড়া অ্যাপটিতে অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে পেমেন্ট করার কোনো অপশন চালু হয়নি। শুধুমাত্র আইওএসের ক্ষেত্রেই পেমেন্ট অপশন চালু করা হয়েছে। কিন্তু টেলিগ্রামের পক্ষ থেকে এখনও এ বিষয়টি সম্পর্কে কিছুই বলা হয়নি।

কিন্তু যারা নতুন টেলিগ্রাম ডাউনলোড করে ইনস্টল করছেন তাদের মোবাইল স্ক্রিনে একটি বার্তা দেখানো হচ্ছে। সেখানে বলা হয়েছে, সারা জীবনের জন্য টেলিগ্রাম ফ্রি। কোনো বিজ্ঞাপন নেই। কোনো সাবক্রিপশন ফি নেই। তবে বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, এখন ফ্রি হলেও আগামী দিনে টেলিগ্রাম ব্যবহার করতে পেমেন্ট করতে হতে পারে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ডিজিটাল নিরাপত্তা আইনে ৫ বছরে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৯৭

সংবাদটি শেয়ার করুন