শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রোমে বাজলো শুকনোর নুপুর

বাংলাদেশ দূতাবাস, রোমের আয়োজনে সম্প্রতি দূতাবাস প্রাঙ্গণে বাংলা নববর্ষ ১৪২৯, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে রাষ্ট্রদূতের স্বাগত বক্তব্যের পরে বাংলা নববর্ষ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন, কর্ম ও দর্শনের উপর বিশেষজ্ঞ আলোচক, বিদেশী বন্ধু ও কম্যুনিটি নেতৃবৃন্দের অংশগ্রহণে আলোচনা, দূতাবাসের-সদস্য ও শিশু-কিশোরদের অংশগ্রহণে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তাঁর স্বাগত বক্তব্যে বাংলা নববর্ষকে বাঙালি জাতির অসাম্প্রদায়িক চেতনার উৎস এবং একান্তই আমাদের ইতিহাস ও ঐতিহ্যের শাশ্বত বাহক হিসেবে অনন্য এক উদ্যাপন হিসেবে উল্লেখ করেন।

বিশেষজ্ঞ-আলোচনা পর্বে আলোচনায় অংশগ্রহণ করেন রোমে অবস্থিত বিশ্বখ্যাত লা সেপিনজা ইউনিভার্টি অব রোমের অধ্যাপক জর্জিও মিলানেত্তি। তিনি সংস্কৃতির বহমানতাকে দেশ-দেশান্তরে ছড়িয়ে দেওয়ার ব্যাপক গুরুত্ব রয়েছে বলে উল্লেখ করেন।

দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস পরিবারের সদস্যদের অংশগ্রহণে ‘এসো হে বৈশাখ এসো, এসো’ গানটি পরিবেশিত হয়। দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র, প্রথম সচিব মোঃ সাইফুল ইসলাম এবং সদস্য দিপু অভি সাহার মনোমুগ্ধকর আবৃত্তি ব্যাপকভাবে প্রশংসিত হয়। সবশেষে সুস্মিতা সুলতানার নির্দেশনায় ইতালিতে অবস্থিত প্রবাসী বাংলাদেশীদের সুপরিচিত সাংস্কৃতিক সংগঠন ‘সঞ্চারি সংগীতায়ন’ এর শিশু-কিশোরদের ধারণকৃত একটি মনোজ্ঞ নৃত্য ‘টাকডুম টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল’, রবীন্দ্র সংগীত ‘দুই হাতে কালের মন্দিরা যে সদাই বাজে’ ও নজরুল সংগীত ‘শুকনো পাতার নূপুর পায়ে’ পরিবেশিত হয়। এছাড়াও ‘নব আনন্দে জাগো আজি নববিকিরণে’ ও ‘মোর ঘুম ঘোরে এলে মনোহর’ গান দুইটির সাথে নৃত্য পরিবেশন করে প্রবাসী বাংলাদেশী শিশুশিল্পীরা। দিয়া, দিপা, সানজিদা, পুনম, মেঘা, তিলক, স্বপ্ন ও সানিয়ার বর্ণিল পরিবেশনা সকলের মাঝে উৎসবের আমেজ তৈরি করে।

আরও পড়ুনঃ  দেশ থেকে ইতালি যাবে কৃষিশ্রমিক

অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ইতালিতে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির নেতৃবৃন্দ, সাংবাদিক, ইতালিয়ান নাগরিক, দূতাবাসের সদস্যগণ ছাড়াও রোমের ইউনিভার্টি অব টুর ভারজাতা এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন