শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনিদ্রা ছাড়াও চোখের নিচে কালি পড়ার কারণ

অনিদ্রার সমস্যার কারণে চোখের নিচের অংশ কালচে হয়ে যায় বলেই আমরা সবাই জানি। কিন্তু আরও বেশ কিছু কারণে ডার্ক সার্কেল হতে পারে। তো জেনে নিন সেগুলো কী কী-

  • আয়রনের ঘাটতির কারণে চোখের নিচে কালচে হয়ে যেতে পারে। কিন্তু এর সাথে ঘুম ঘুম ভাব এবং ক্লান্তিও থাকবে। তাই ডায়েটে যথেষ্ট পরিমাণ আয়রন রাখুন।
  • চোখের চারপাশে ব্লাড সার্কুলেশন বাড়াতে সাহায্য করে ভিটামিন সি। ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে। খাদ্যাভাসে ভিটামিন সি কম থাকলে চোখের নীচে কালি পড়তে পারে।
  • ভিটামিন কে ইনফ্লেম্যাশন কমিয়ে ত্বকের তৈলাক্ত ভাব কম করে। এর অভাবেও ডার্ক সার্কেলের সমস্যা দেখা দিতে পারে। বিট, বাধাকপি ও বেদানায় প্রচুর ভিটামিন কে আছে। এগুলো নিয়মিত খান।
  • ফল এবং শাকসবজিতে পাওয়া যায় লাইকোপেন। যা অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। এই উপাদানটি ত্বকে পিগমেন্টেশন কমিয়ে দেয়। লাইকোপেনের প্রভাবে ডার্ক সার্কেল রোধ হয়।
  • ভিটামিন ই ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এই উপাদানটি ত্বকের বলিরেখা রোধ করে। শুষ্ক এবং সংবেদনশীল ত্বকের জন্য ভিটামিন ই আদর্শ। ভিটামিন ই সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করতেও কার্যকর। তাই এই ভিটামিনের ঘাটতি থাকলে দেখা দিতে পারে ডার্ক সার্কেল।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ডিমের খোসার আশ্চর্য পাঁচ ব্যবহার

সংবাদটি শেয়ার করুন