শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করেছে ফেসবুক

কর্মীদের জন্য একটি শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক। ফেসবুকের নতুন নীতিমালা অনুসারে ব্যবহারে করা যাবে না নিষিদ্ধ হওয়া শব্দটি।

ফেসবুক কর্মীদের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ওয়ার্কপ্লেস নামের একটি প্লাটফর্ম রয়েছে। এই প্লাটফর্মে অ্যাবরশন অথবা গর্ভপাত শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক।

ফেসবুক জানায়, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন অথবা গর্ভপাত শব্দটি ব্যবহার করলে ‘ঝুঁকির পরিমাণ বেড়ে যাচ্ছে’। এবং এই ধরনের শব্দ ব্যবহারে একটা প্ল্যাটফর্মে ঝুঁকির পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়ে যেতে পারে বলে মনে করছে টেক জায়ান্টটি।

সংবাদমাধ্যম দ্য ভার্জ এর প্রতিবেদনে বলা হয়, মেটা কর্মীদের বলেছে যে ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটির ব্যবহার করা যাবে না। এমনকি ফেসবুক কর্মীরা এ সংক্রান্ত কোনো মতামত বা বিতর্ক ওয়ার্কপ্লেসে করতে পারবেন না।

এদিকে মেটার হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জানেলি গেল কর্মীদের জানান, এটি হল সব থেকে বিভাজনকারী টপিক। এই শব্দ নিয়ে কেউ আলোচনা করবেন না।

মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ জানান, গর্ভপাত হলো আমাদের অন্যতম মৌলিক অধিকার। সম্প্রতি নিজের ফেসবুক পেজ থেকে শেরিল লিখেন, কখন মা হবেন, আর কখন হবেন না, সেই বিষয়টা নারীদের উপরেই ছেড়ে দেওয়া উচিৎ। এমন কিছু জিনিস রয়েছে, যেগুলো নারীর স্বাস্থ্য ও সাম্যের জন্য খুবই জরুরি।

তবে ফেসবুকের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি কর্মীরা। গর্ভপাত শব্দটি নিয়ে আলোচনা করা নিয়ে মেটার কর্মীরা দুই অংশে বিভক্ত হয়ে গেছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ফেসবুকের কাছে ৩৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

সংবাদটি শেয়ার করুন