শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধ হচ্ছে ফেসবুকের জনপ্রিয় ফিচার

বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় সাইট ফেসবুক। মেটার মালিকানাধীন সাইটটিতে ব্যবহারকারীদের জন্য যুক্ত হচ্ছে একের পর এক নতুন ফিচার। তেমনি বন্ধ করা হচ্ছে বিভিন্ন ফিচার। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে সেভারেল লোকেশন ট্র্যাকিং ফিচার।

ফেসবুক জানিয়েছে, জনপ্রিয় হলেও বর্তমানে খুব কমই ব্যবহৃত হচ্ছে এই ফিচারটি। যে কারণেই বন্ধ করে দেওয়া হচ্ছে ফিচারটি। এই সার্ভিস ছাড়াও ফেসবুক অন্য আরও কয়েকটি ফিচার বন্ধ হতে চলেছে কম ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন।

ইতোমধ্যে, ফেসবুকের পক্ষ থেকে ব্যবহারকারীদের কাছে এ বিষয়ে নোটিফিকেশন যাওয়া শুরু হয়েছে। এসব ফিচারের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে আর কোনো ধরনের ডেটা সংগ্রহ করা হবে না। জানা গেছে, গত ৩ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে ডেটা সংগ্রহের কাজ।

কিন্তু ফেসবুকের ব্যবহাকারীরা যে কোনো লোকেশন ডেটা দেখতে, ডাউনলোড করতে ও ডিলিট করতে পারবেন। ফেসবুকের সেটিং ও প্রাইভেসি মেনুর মাধ্যমে ব্যবহাকারীরা এই কাজ করতে পারবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, ব্যবহাকারীদের এই কাজ নিজে থেকেই করতে হবে। কারণ ১ আগস্ট থেকে সমস্ত সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।

কিন্তু এসব ফিচার বন্ধ করা হলেও ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না। কারণ হলো, খুবই কম ব্যবহারকারী ফেসবুকের এই ফিচারগুলো ব্যবহার করতেন।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  পাবজি মোবাইলে নতুন মোড উন্মোচন

সংবাদটি শেয়ার করুন