শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালিত

পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও গতকাল দেশব্যাপি পালিত হলো জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস। এবারের প্রতিপাদ্য ‘নিশ্চিত করি শোভন কর্মপরিবেশ, সমৃদ্ধ হবে বাংলাদেশ’।

সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় রেখে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করেছে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড। এটি জাপান, থাইল্যান্ড, তুরস্ক এবং বাংলাদেশের যৌথ বিনিয়োগের একটি প্রতিষ্ঠান। মূলত কর্মক্ষেত্রে দুর্ঘটনা ও রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করেছে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড।

গতকাল বৃহস্পতিবার মুন্সিগঞ্জের গজারিয়ায় প্রতিষ্ঠানটির কারখানা এলাকায় এ উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের করা হয়। এর প্রতিপাদ্য ছিল ‘একটি ইতিবাচক নিরাপত্তা ও স্বাস্থ্য সংস্কৃতি গড়ে তুলতে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে’। এ সময় কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহীন আক্তার এবং নিরাপত্তা, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক কর্মকর্তা টিপু সুলতান।

শোভাযাত্রা শেষে অনুষ্ঠিত হয় এক সংক্ষিপ্ত আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক।

তিনি বলেন, পণ্যের মান এবং কর্মক্ষেত্রের নিরাপত্তার বিষয়ে কখনো আপোষ করে না জেএমআই গ্রুপ। আমাদের সবগুলো কারখানায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে করে কর্মীদের নিরাপত্তা যেমন নিশ্চিত হয়েছে, তেমনি স্বাস্থ্যগত কোনো ঝুঁকিও নেই তাদের। তবে, কর্মক্ষেত্রে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হলে, প্রতিষ্ঠানের প্রতিটি কর্মীকে যার যার অবস্থান থেকে নিরাপত্তার দায়িত্ব পালন করতে হবে।

আরও পড়ুনঃ  করোনার ভয়ে হাসপাতালের গেটে মাকে ফেলে ছেলে উধাও

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন জেএমআই গ্রুপের প্রধান অর্থ কর্মকর্তা জাহাঙ্গীর আলম এবং ব্যবস্থাপক আল ইমরান।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন