শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

খেলা থেকে ৪ বছরের জন্য নিষিদ্ধ রাশিয়া

চার বছরের জন্য  আন্তর্জাতিক ‘বড় ক্রীড়া আসরে’ নিষিদ্ধ হয়েছে রাশিয়া। বিশ্বের এন্টি-ডোপিং এজেন্সির (ওয়াডা) সিদ্ধান্ত মতে অনুষ্ঠিতব্য ২০২০ টোকিও অলিম্পিক ও ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না রাশিয়া । কিন্তু ব্যক্তিগতভাবে যে সকল অ্যাথলেট ডোপ টেস্টে উত্তীর্ণ হবে, সেই সকল অ্যাথলেটরা রাশিয়ার নাম ব্যবহার না করে খেলায় অংশ নিতে পারবেন।

২০১৪ সালে সোচিতে অনুষ্ঠিত খেলায় ডোপ টেস্টে ধরা পড়ার পর তিন বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয় রাশিয়াকে। এ কারণে ২০১৮ সালে শীতকালীন অলিম্পিকে পতাকা ছাড়া অংশগ্রহণ করে রাশিয়ার ১৬৮ জন অ্যাথলেট।

এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় সুইজারল্যান্ডে অনুষ্ঠিত ওয়াডা’র কার্য নির্বাহী কমিটির মিটিংয়ে। তবে  আপিলের জন্য এখনও ২১ দিন সময় রয়েছে রাশিয়ার হাতে। এ সময়ের মধ্যে ওয়াডা’র হাতে রাশিয়ার এন্টি ডোপিং এজেন্সি (রুসাডা) তাদের পরীক্ষা কার্যক্রমের তথ্য নির্দেশনা অনুসারে প্রদান করলে নিষেধাজ্ঞা বাতিল বা শিথিল করা হতে পারে।

রাশিয়া অবশ্য নিষেধাজ্ঞার মধ্যেই ২০২০ সালের ইউরো কাপে অংশ নেবেন । এর কারণ ‘আন্তর্জাতিক বড় আসর’ হিসেবে ইউরো কাপকে বিবেচনা করেনা ওয়াডা’র।

মূলত মেলডোনিয়াম নিষিদ্ধ হবার পর রাশিয়ান অ্যাথলেটরা ডোপ টেস্টে নিষিদ্ধ হন। রাশিয়ান কর্তৃপক্ষ তখন জানায়, এটি সাধারণ মেডিসিন হিসেবেই রাশিয়ান অ্যাথলেটরা ব্যবহার করত।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  মহানায়কের স্বপ্ন পূরণ, ২৮ বছর পর শিরোপা আর্জেন্টিনার ঘরে

সংবাদটি শেয়ার করুন