ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

লেবু চাষে লাখপতি

লেবু চাষে লাখপতি
  • ৯০ হেক্টর জমিতে উৎপাদন ৫শ’ টন

চট্টগ্রামের মীরসরাইয়ের বিস্তীর্ণ পাহাড়জুড়ে শত শত একর লেবু বাগান করে লাভবান হয়েছেন পাহাড়ি ও বাঙালি জনগোষ্ঠির হাজারো কৃষক। ১২ মাস ফলন দেয়া বীজবিহীন অধিক ভিটামিন-সি সমৃদ্ধ প্রচুর রস ও সুঘ্রাণ যুক্ত হাইব্রিড জাতের এ সীডলেস লেবুর ব্যাপক চাহিদা াকায় মীরসরাইয়ের লেবু চাষিরা আর্কিভাবে লাভবান হচ্ছেন। লেবু চাষ করে এখানকার অনেক কৃষক লাখপতি হয়েছেন।

উপজেলার করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল ত্রিপুরা পাড়ায় সরেজমিনে দেখা যায়, ওই এলাকায় পাহাড়ি-বাঙালি মিলে প্রায় ৩শ’ লেবু চাষি রয়েছে। এছাড়া বাগান পরিচর্যা ও লেবু আহরণের জন্য কাজ করছে নারীসহ শত শত শ্রমিক। কেউ গাছ েেক লেবু সংগ্রহ করছে, কেউ তা গুনে বস্তা ভরছে, কেউ দুর্গম পাহাড় েেক বহন করে সড়কের পাশে নিয়ে আসছে।

মীরসরাইয়ের করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল এলাকা ছাড়াও কয়লা বাজার, নলখো, কালাপানিয়া, বদ্ধভবানী এলাকার পাহাড়ি অঞ্চল এবং লক্ষীছরা, কয়লা ছরার পাশে পাহাড়ের ঢালুতে ব্যাপকভাবে লেবু চাষ হচ্ছে। এসব এলাকায় প্রায় এক হাজার চাষির পাশাপাশি এ লেবু চাষের সঙ্গে সম্পৃক্ত ৩ হাজার শ্রমিক। এখানকার লেবু শ্রমিকরা প্রতিদিন ৫শ’ থেকে ৬শ’ টাকা মজুরিতে কাজ করেন। বেকারত্ব মোচনে লেবুচাষ হয়ে উঠছে এ এলাকার অন্যতম মাধ্যম।

সাইবেনীখিল এলাকার কৃষক ঊষা ত্রিপুরা জানান, পাহাড়ি অঞ্চলে আমি ১৫ বছর ধরে লেবু চাষ করে আসছি। সাড়ে তিন একর জমিতে লেবু চাষ করে বছরে ১০ লাখ টাকার মতো আয় হয়।

জানা যায়, রমজান মাস এবং গরমে লেবুর চাহিদা বৃদ্ধির কারণে ভালো দাম পাচ্ছেন চাষিরা। মাঝারি সাইজের প্রতি পিস লেবু ৬ েেক ৮ টাকা দরে পাইকারি বিক্রি হয়। যা খুচরা বাজারে ১০ েেক ১৫ টাকা হারে বিক্রি হচ্ছে। প্রতিদিন বিভিন্ন এলাকার পাইকাররা লেবু চাষিদের কাছ থেকে লেবু সংগ্রহ করে চট্টগ্রাম, ফেনী, লাকসাম, কুমিল্লার নিমসার, ঢাকার কারওয়ান বাজারসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, লেবুচাষ লাভজনক হওয়ায় এরইমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় অসংখ্য বাগান গড়ে ওঠেছে। মীরসরাইয়ে প্রায় ৯০ হেক্টর জমিতে লেবু চাষ হয়। এতে উৎপাদন হয় প্রায় ৫শ’ মেট্রিক টন। কৃষক লাভবান হওয়ায় উপজেলায় এখন লেবুর বাণিজ্যিক চাষ বেড়েই চলেছে।

সংবাদটি শেয়ার করুন