শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁঠালের বহুমুখী ব্যবহারের উদ্যোগ

কাঁঠালের বহুমুখী ব্যবহারের উদ্যোগ

বান্দরবানে পোস্টহারভেস্ট ম্যানেজমেন্ট, প্রসেসিং এন্ড মার্কেটিং অব জ্যাকফ্রুটস প্রকল্প কেজিএফ এর অর্থায়নে কাঁচা কাঠাল সংগ্রহোত্তর পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণ শীর্ষক স্টেকহোল্ডার প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার সকালে সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, বান্দরবান অফিস কার্যালয়ে দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সরেজমিন গবেষণা বিভাগ, বান্দরবানের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা তানহারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক রফিকুল ইসলাম। অন্যান্যদের মধ্যে পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের প্রকল্প পরিচালক গোলাম ফেরদৌস চৌধুরী, নিউভিশন সল্যুসনস্ লিমিটেড, বনানী, ঢাকা এর প্রকল্প ব্যবস্থাপক কায়জার আলম, বিপণন অধিদপ্তর, বান্দরবানের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মাকসুদুল আলম, বান্দরবান কৃষি বিভাগের ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইসলামসহ প্রশিক্ষণার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো: রফিকুল ইসলাম বলেন, আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে কাঁঠাল ওতোপ্রতভাবে জড়িত। সময় এসেছে কাঁঠাল রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা। কাঁঠালের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প সফল হলে কাঁঠালের অপচয় তো রোধ হবেই, পাশাপাশি এসব পণ্য রপ্তানি আয় বৃদ্ধি এবং স্বল্প বিনিয়োগে কৃষি উদ্যোক্তা তৈরির ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  চাষির সুদিন ফিরলো কুমড়ায়

সংবাদটি শেয়ার করুন