রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গমের ভালো ফলনে চাষির হাসি

গমের ভালো ফলনে চাষির হাসি

কুড়িগ্রামের উলিপুরে বারি গম-৩৩ ও বারি গম-৩৪ এর ভালো ফলন হওয়ায় চাষিদের মনে আনন্দের ছোঁয়া লেগেছে। উপজেলার নন্দুনেফড়া, নাগড়াকুড়া গ্রামে চাষকৃত এ জাতের গমের ভালো ফলন হয়েছে। প্রায় ১০০ থেকে ১৫০ একর জমির মধ্যে জাতের গমের চাষ হয়েছে। 

চাষি নুর আহাম্মদ, আবু হানিফ, দুলু মিয়া, হামিদুল মিয়া, হাফিজুর রহমান, রফিকুল ইসলাম, শওকত ইসলামসহ আরও অনেকে বলেন, এবার গমের যেই বাম্পার ফলন হয়েছে আমরা কখনো এরকম ফলন হতে দেখিনি। আল্লাহ তায়ালা যদি আমাদের উপর কোনো রকম গজব না দেন তাহলে আমরা অনেক লাভবান হবো।

কৃষক হাফিজুর রহমান ও নুর আহাম্মদ বলেন, আমাদের ইউনিয়নে দায়িত্বে থাকা উপজেলা কৃষি অফিসের বিএস আলমগীর হোসেন প্রণোদনা হিসাবে বিনা পয়সায় উন্নত মানের গমের বীজ ও সার দিয়েছেন। আমাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও করেছেন।

বিএস আলমগীর হোসেন বলেন, আমি সার্বক্ষণিক আদর্শ কৃষকদের সঙ্গে যোগাযোগ করেছি। সকল প্রকার পরামর্শ দিয়েছি। তাদেরকে প্রণোদনা হিসাবে বারি গম-৩৩ এবং বারি গম-৩৪ এর বীজ কৃষক প্রতি ২০ কেজি করে দেয়া হয়েছে। সার ও বিনা পয়সায় দেয়া হয়েছে। গমের বিভিন্ন রোগ বালাই সম্পর্কে আগাম জানিয়ে দিয়েছি। সে অনুপাতে জমিতে ঔষধ দেওয়ায় জমিতে গমের বাম্পার ফলন হয়েছে।

উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম গমের ভালো ফলনের কথা জানিয়ে বলেন, আমাদের কৃষি সম্প্রারণ অধিদপ্তর  থেকে প্রণোদনা হিসাবে উপজেলায় প্রায় ৬৯০ হেক্টর জমি গম বীজ প্রদর্শনীতে রাখা হয়েছে। এ সকল প্রদর্শনী জমির আদর্শ কৃষকদের বিনামূল্যে প্রণোদনা হিসাবে বারি গম-৩৩ এবং বারি গম-৩৪ দেয়া হয়েছে। গমের রোগবালাই সম্পর্কে কৃষকদের আগাম বার্তা জানিয়ে দিয়েছি। এতে তারা ভালো ফলাফল পেয়েছে।

আরও পড়ুনঃ  চরফ্যাশনে রহস্যজনক দুই শিশুর মৃত্যু, অসুস্থ আরও দুই শিশু

সংবাদটি শেয়ার করুন