ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বাজার মনিটরিং করে পণ্যের দাম নিয়ন্ত্রণ সম্ভব নয়: কৃষিমন্ত্রী

আইনশৃঙ্খলা বাহিনী, পুলিশ বা র‍্যাব দিয়ে অভিযান চালিয়ে বা মনিটরিং করে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে জনিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ বুধবার কৃষি মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

তিনি জানান, পণ্যের দাম বাজারই ঠিক করা হবে। সরবরাহ বেশি হলে কিছু করা লাগবে না অটোমেটিকলি দাম কমে যাবে। তবে তারপরও বাজার মনিটর করতে হবে।

কৃষিখাতে সরকার সাবসিডি দিচ্ছে তারপরও নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেশি। পেঁয়াজসহ অন্যান্য সবজির বাজারে অস্থিরতা দেখা যাচ্ছে। সরকার কি তাহলে বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ?

এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাজারে যে শাক সবজির দাম বেশি। এর জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে যেমন- ট্রান্সপোর্ট খরচ অস্বাভাবিকভাবে বেশি এবং এগুলো পচনশীল পণ্য। তাই উৎপাদন খরচ ও ভোক্তাদের ক্রয়ে অনেক পার্থক্য রয়েছে। তবে আমার মনে হয় খুব দ্রুত দাম কমে আসবে।

তিনি বলেন, আমি সবসমই এটা বলি কাঁচাবাজারের সব পণ্যই পচনশীল। আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে অভিযান চালিয়ে আপনি কোনো দিনও বাজার নিয়ন্ত্রণ করতে পারবেন না। তবে বাজার মনিটর করার জন্য সব দেশেই কমিটি রয়েছে। কিন্তু তেমনভাবে বাজার নিয়ন্ত্রণ করতে পারে না।

উপস্থিত কৃষি সচিব মো. নাসিরুজ্জামান জানান, ফরিদপুর, মেহেরপুর ও পাবনা এলাকায় পেঁয়াজ বেশি উৎপাদন হয়। আমরা এসব এলাকায় আগামীতে আরও বেশি পেঁয়াজ উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছি।

সচিব বলেন, আমরা যদি ৩০ লাখ টন পেঁয়াজ উৎপাদন করতে পারি তাহলে এ রকম সমস্যা আর হবে না। ইতিমধ্যে আমরা এ লক্ষ্যেই পেঁয়াজের উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছি।

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন