শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির জরিমানার অর্থ চায় ঢাকা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের কাছ থেকে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকের (আরসিবিসি) করা জরিমানার ২ কোটি মার্কিন ডলার চেয়েছে বাংলাদেশ। একই সাথে রিজার্ভ চুরিতে জড়িতদের পরিচয় জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুই দেশের মধ্যে দ্বিতীয় ‘ফরেন অফিস কনসালটেশন’-এ সকল বিষয়গুলো উত্থাপন করেছে বাংলাদেশ। বৈঠক শেষ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনার সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমরা তাদের (ফিলিপাইন) কাছে দাবি জানিয়ে বলেছি যে অন্তত জরিমানার ওই অর্থটা আমাদের দিতে পারেন। এ জরিমানা তো ওই ঘটনার (রিজার্ভ চুরি) কারণে করা হয়েছিল।

তিনি আরও জানান, কিছু অপরাধীর তথ্য ও পরিচয় এবং কিছু আর্থিক তথ্য চাওয়াসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে ফিলিপাইনের কাছে সহযোগিতা চওয়া হয়েছে। যদি এই দুটি বিষয় সমাধান হয় তাহলে এখানে দায়ের করা মামলায় অভিযোগপত্র দিতে বাংলাদেশের সুবিধা হবে।

জরিমানার অর্থের বিষয়ে ফিলিপাইন বলছে, ব্যাংকিং আইন লঙ্ঘন করার দায়ে জরিমানা করা হয়েছে। এর সাথে বাংলাদেশের অর্থ চুরির সরাসরি সংযোগ নেই বলে দাবি করছে দেশটি।

হ্যাকাররা ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের অনলাইন ব্যবস্থায় প্রবেশ করে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে ১৯৪ কোটি মার্কিন ডলার পরিশোধের ৭০টি ভুয়া নির্দেশ দেয়। তবে তারা ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করতে সক্ষম হয়েছিল। এ ঘটনায় ফিলিপাইনের ব্যাংকিং ব্যবস্থা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ২১.১ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছিল আরসিবিসিকে।  সূত্র : ইউএনবি।

আরও পড়ুনঃ  আজই সারাদেশে পৌঁছাবে বাসভাড়ার তালিকা 

 

আনন্দবাজার /এম.কে

সংবাদটি শেয়ার করুন