শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফের শেয়ারবাজারে দরপতন

পুঁজিবাজারে বাঁকা চোখ

আবারও শেয়ারবাজারে দরপতন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২ টায় দিনের লেনদেনের প্রথম দুই ঘন্টা শেষে সূচক ডিএসইএক্স ৭৯ পয়েন্ট হারিয়ে ৬৮৬৯ পয়েন্টে নেমেছিল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের মূল্য। এই হার সূচক পতনের ১.১৪ শতাংশ।

শেয়ার বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, ইউক্রেনে রাশিয়ার হামলার খবরটি দরপতনের কারণ।

আজ বৃহস্পতিবার লেনদেনের প্রথম দুই ঘন্টা শেষে মাত্র ৪৭ টি কোম্পানির শেয়ার দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। এর বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ২৯২ টি কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ড। এবং অপরিবর্তিত অবস্থায় ছিল ৩৬ টি।

তবে সকাল দশটায় দিনের লেনদেনের শুরু হয়েছিল বুধবারের মতো ঊর্ধ্বমুখী ধারায়। অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় গতকাল বুধবার ডিএসইএক্স ৩০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার লেনদেনের প্রথম ১০ মিনিটের মধ্যেই সূচকটি আরও ৩৩ পয়েন্ট বেড়ে হাজার ৬৯৭০ পয়েন্ট ছাড়িয়েছিল।

তারপর কিছুটা থমকে থাকার পর বেলা সাড়ে দশটার পরে একে একে নানা খাতের শেয়ার দর হারাতে শুরু করে। পরের দেড় ঘণ্টায় ডিএসইএক্স সূচক দিনের সর্বোচ্চ অবস্থান থেকে একশোরও বেশি পয়েন্ট হারায়।

এই অবস্থার কারণ জানতে চাইলে কয়েকটি শীর্ষ ব্রোকারেজ হাউজের কর্মকর্তারা জানিয়েছেন, ভোরে ক্রোমিয়ায় রাশিয়ার আক্রমণ শুরুর খবর নানা আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশের পর দেশের গণমাধ্যমগুলো সে খবর প্রকাশ করেছে। খবরটি শেয়ারবাজার সংশ্লিষ্টদের মধ্যে শেয়ারিং এর পর দরপতনের এই অবস্থা দেখা যাচ্ছে।

বিশ্বের বড় কোনো দেশে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে তখন জ্বালানি তেলসহ নানা কমোডিটি পণ্যের আন্তর্জাতিক বাজার মূল্য বেড়ে যায়। এর প্রভাবে দেশের মধ্যেও নানা পণ্যের দাম বাড়ে এবং ক্ষতিগ্রস্ত হয় রপ্তানি বাণিজ্যসহ অভ্যন্তরীণ বাণিজ্য।

আরও পড়ুনঃ  ব্যবসা ভালো যাচ্ছে না বড় করপোরেটদের

এই পরিস্থিতিতে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের একটি অংশকে দরপতনের আশঙ্কা থেকে আগেভাগেই শেয়ার বিক্রি করে নিজেদের পুঁজির সুরক্ষার চেষ্টা করতে দেখা যায়। আজকের দরপতনের কারণ এমনটি হতে পারে বলে জানিয়েছেন বিভিন্ন বোকারেজ হাউজ এর কর্মকর্তারা।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন