৬০ কোটি ডলার ঋণ পাচ্ছে বাংলাদশ

দুর্বল ও ক্ষতিগ্রস্ত জনসংখ্যার দক্ষতা ও জীবিকা নির্বাহের জন্য দুটি প্রকল্পে বাংলাদেশকে ৬০ কোটি ডলার ঋণ সহায়তা দেয়ার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের বোর্ড।

শুক্রবার (২১ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশের যুবক, মহিলা, সুবিধাবঞ্চতি গ্রুপ এবং প্রত্যাবাসিত অভিবাসী কর্মীদের র্কমসংস্থান ও জীবিকার সুযোগ উন্নত করতে এবং সিওভিডির মতো ভবিষ্যতে কোনো ধাক্কার বিরুদ্ধে তাদের সহায়তার লক্ষ্যে দেড় মিলিয়নের বেশি দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীকে সহায়তার জন্য বাংলাদশকে এ ঋণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশে কোভিড ১৯ মহামারিতে হাজার হাজার মানুষের জীবনযাত্রাকে বিশেষত মহিলা শ্রমিক, যুবক এবং প্রত্যাবাসিত অভিবাসী শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করেছে। এতে বলা হয়, এই দুটি প্রকল্প গ্রামীণ দরিদ্র জনগণকে ক্ষমতায়ন ও সংহত করে ভবিষ্যতের চাকরির বাজারের জন্য তাদের প্রস্তুত করবে। এ ছাড়া বিশেষত নারী ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীগুলার জন্য উদ্যোক্তা সুযোগগুলোকে সহায়তা করবে।

অর্থনৈতিক রূপান্তর (এএসএসইটি) প্রকল্পরে জন্য ৩০ কোটি ডলার এবং বাকি ৩০ কোটি ডলার রেসিলিয়েন্স, এন্টারপ্রেনারশিপ এবং লাইভলিভ ইমপ্রুভমেন্ট (আরএলআই) প্রকল্পের মাধ্যমে ২০টি জেলার ৩ হাজার ২০০ গ্রাম জুড়ে প্রায় ৭ লাখ ৫০ হাজার দরিদ্র ও দুর্বল গ্রামীণ মানুষের জীবন-জীবিকা উন্নয়নে সহায়তা করবে। উভয় প্রকল্পের মেয়াদকাল ৫ বছরসহ গ্রেস পিরিয়ড রয়েছে বলে জানায় বিশ্বব্যাংক।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *