৫৪ হাজার শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

দীর্ঘ দুই বছর অপেক্ষার পর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৫ জন শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ নিয়োগের জন্য অনলাইন আবেদন আগামী ৪ এপ্রিল শুরু হয়ে চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।মঙ্গলবার (৩০ মার্চ) জাতীয় নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

এনটিআরসিএ সদস্য এ বি এম শওকত ইকবাল শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা) ৫৪ হাজার ৩০৪টি পদে শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের আগামী ৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে।

প্রত্যেক আবেদনকারী অনলাইনে আবেদন করার সময় একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান চয়েজ দিতে পারবেন। আবেদনকারীকে আবেদন ফি বাবদ ১০০ টাকা পরিশোধ করতে হবে। তবে আবেদন সম্পন্ন হওয়া প্রার্থীরা নির্ধারিত সময়ের পরেও পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত ফি পরিশোধের সুযোগ পাবেন।

তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এনটিআরসিএ সারাদেশের এমপিও ও নন-এমপিওভুক্ত মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করবে। তার মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে এমপিওভুক্ত ২৬ হাজার ৮৩৮ জন এবং নন-এমপিও ৪ হাজার ২৬৩ জনসহ মোট ৩১ হাজার ১০১ জন রয়েছে।

মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনায় এমপিওভুক্ত ১৯ হাজার ১৫৪ জন এবং নন-এমপিও ১ হাজার ৮৪২ জনসহ মোট ২০ হাজার ৯৯৬ জনকে নিয়োগ দেয়া হবে। এছাড়াও সংরক্ষিত মহিলা কোটায় এমপিওভুক্ত ২ হাজার ২০৭ শিক্ষক নিয়োগ দেয়া হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী ২ হাজার ২০০টি পদ শূন্য রেখে সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদে নিয়োগ দেয়া হবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *