ডিসেম্বর ১, ২০২১

৫০ শতাংশ মহার্ঘ ভাতা চায় পোশাক শ্রমিকরা

গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) নিত্যপ্রয়োজনীয় পণ্যের উচ্চমূল্যের সঙ্গে জীবনযাত্রার সামঞ্জস্য বিধানে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করার দাবি জানিয়েছে। গতকাল বুধবার এক বিবৃতিতে এই দাবি জানায় সংগঠনটি। সেইসাথে ডিজেল, কেরোসিনের বর্ধিত মূল্য এবং বাস ও লঞ্চের বর্ধিত ভাড়া প্রত্যাহারেরও আহবান জানানো হয়।

বিবৃতিতে জি-স্কপ’র নেতৃবৃন্দ বলেন, চাল-ডাল-সবজি খাদ্যপণ্যসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় প্রতিটি পণ্যের মূল্য দেড়গুণের বেশি হয়েছে। করোনার আঘাতে পোশাকশিল্প শ্রমিকসহ সাধারণ শ্রমজীবী মানুষের আয় কমেছে, তারা কাজ হারিয়েছে। আয় কমে যাওয়া এবং দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় শ্রমজীবী মানুষ অর্ধাহার-অনাহার-অপুষ্টিতে দিন কাটাতে বাধ্য হচ্ছে।

এই পরিস্থিতিতে সরকার শিল্প উৎপাদন, পণ্য পরিবহণ এবং কৃষি উৎপাদনে সর্বোচ্চ ব্যবহৃত জ্বালানি তেল ডিজেল ও কেরোসিনের মূল্য বাড়িয়ে দিয়েছে। জ্বালানি তেলের মূল্য বাড়ার কারণে বেড়েছে গণপরিবহনের ভাড়াও।

বিবৃতিতে তারা আরও বলেন, ডিজেল-কেরোসিনের দাম বাড়ার কারনে শুধুমাত্র যাতায়াত ভাড়া নয় প্রতিটি পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, যা শ্রমজীবী মানুষকে আরও অসহনীয় জীবনের দিকে ঠেলে দেবে।

তারা বলেন, শিল্পের বিকাশের স্বার্থেই শ্রমিকের ন্যূনতম জীবনমান নিশ্চিত করতে ডিজেল-কেরোসিনের বর্ধিত মূল্য এবং পরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার করতে হবে। পাশাপাশি নিত্যপণ্যের বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণ করতে হবে এবং অন্তর্বর্তীকালীন কমপক্ষে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করতে হবে।

আনন্দবাজার/ টি এস পি 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিদেশ ভ্রমণে বাংলাদেশিরা বহন করতে পারবে ১২ হাজার ডলার

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার