২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস করার দাবিতে বাকৃবিতে মানববন্ধন

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস করার দাবিতে বাকৃবিতে মানববন্ধন
২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস করার দাবিতে বাকৃবিতে মানববন্ধন

১৯৭১ সালে বাংলাদেশে হওয়া গণহত্যার স্বীকৃতিস্বরূপ ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ ঘোষণার দাবি জানিয়ে মানববন্ধন করেছে ওয়ান বাংলাদেশের ময়মনসিংহ শাখার নেতৃবৃন্দ। বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেল ৫ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ওই মানববন্ধনের আয়োজন করা হয়।

ওয়ান বাংলাদেশ ময়মনসিংহ শাখার সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আজহারুল ইসলামের সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন ওয়ান বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক ড. এ.কে.এম. জাকির হোসেন।

এছাড়াও বক্তব্য রাখেন, ওয়ান বাংলাদেশ ময়মনসিংহ কমিটির বিভিন্ন স্তরের সদস্যবৃন্দ অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, অধ্যাপক ড. মোহাম্মদ মহির উদ্দীনসহ প্রমুখ। এছাড়াও মানবন্ধনে উপস্থিত ছিলেন ওয়ান বাংলাদেশ ময়মনসিংহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে সারা দেশে প্রায় লক্ষাধিক মানুষকে হত্যা করা হয়েছে। বিশ্বের বুকে পরবর্তী সময়ে যেন কোনো শাসক গোষ্ঠী এমন গণহত্যার সাহস না পায়, সে জন্য ২৫ মার্চ দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা করার দাবি জানাই এবং এই গণহত্যার কারণে পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার দাবি করছি। মানবন্ধনের পর বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাডে প্রদীপ প্রজ্জ্বোলন করা হয়।

আনন্দবাজার/শাহী/বাশার

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *