ফেব্রুয়ারি ২, ২০২৩

১ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত সেন্ট্রাল ফার্মার

ছবি : সংগৃহীত

২০১৩ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ওষুধ খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মার পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১০ পয়সা করে পাবেন। এবারে প্রথম পুঁজিবাজার থেকে টাকা তুলে সেন্ট্রাল ফার্মা নগদ লভ্যাংশ দিল। অবশ্য শতকরা হিসাবে এটি তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটির সব থেকে কম লভ্যাংশ।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সোমবার (৪ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে।

তালিকাভুক্তির বছর অর্থাৎ ২০১৩ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। পরের দুই বছর ২০১৪ ও ২০১৫ সালে লভ্যাংশের হার একই থাকে।

তবে ২০১৬ সালে এসে লভ্যাংশের হার কমে ১০ শতাংশ বোনাস শেয়ারে এসে দাঁড়ায়। তবে ২০১৮ সালে লভ্যাংশ পরিমাণ কমে দাঁড়ায় ৫ শতাংশ বোনাস শেয়ারে। অর্থাৎ কোম্পানিটির লভ্যাংশের হার ধারাবাহিকভাবে কমছে। লভ্যাংশ পতনের নেতিবাচক প্রভাব পড়েছে কোম্পানিটির শেয়ার দামে। বর্তমানে কোম্পানিটির শেয়ার দাম অভিহিত মূল্যের নিচে নেমে গেছে।

এদিকে ২০১৯ সালের জুন শেষে সমাপ্ত বছরের লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।

লভ্যাংশ ঘোষণার কারণে আজ সোমবার কোম্পানিটির শেয়ার দামের কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ারের দাম যত খুশি বাড়তে অথবা কমতে পারবে।

আরও পড়ুনঃ  সূচকের মিশ্র প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা