ফেব্রুয়ারি ৩, ২০২৩

১০ হাজার কোটি টাকার প্রস্তাবে বাংলাদেশ ব্যাংকের নাকচ

বাংলাদেশ ব্যাংক ব্রোকারেজ হাউসের ১০ হাজার কোটি টাকার ফান্ডের প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে । বাংলাদেশ ব্যাংক জানান, পুঁজিবাজারের জন্য তহবিল গঠনের  কেন্দ্রীয় ব্যাংকের কোনো এখতিয়ার নেই। কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের ব্রোকারেজ হাউসগুলো বাংলাদেশ ব্যাংকের অধীনে না থাকায় তাদের সাহায্য দেয়ার সুযোগ নেই। আবার ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে অর্থ নেয়ার সুযোগ দেয়া হয়েছে। তারই মাঝে একটি ব্যাংক এই সুবিধা নিয়েছে। তবে আরও কোনো ব্যাংক আবেদন করলে তাদেরকেও এই সুবিধা দেয়া হবে।

এর পূর্বে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে আস্থা ও তারল্য সংকটের পুঁজিবাজারকে লাইফ সাপোর্ট দিতে  ১০ হাজার কোটি টাকার ফান্ড চেয়েছিলো তফসিলি ব্যাংকগুলোর সাবসিডারি ব্রোকারেজ হাউসগুলো।

বাংলাদেশ ব্যাংক বলছেন, পুঁজিবাজারে চলমান দরপতন আটকাতে ব্রোকারেজ হাউসের জন্য তহবিল সহায়তার কোন সুযোগ নেই। কিন্তু সরকার তহবিল গঠনের উদ্যোগ নিলে তা পরিচালনাসহ সার্বিক সহযোগিতা দেবে বাংলাদেশ ব্যাংক।

তাছাড়াও সম্প্রতি মার্কেট সাপোর্টের জন্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ছাড়কৃত অর্থ জমা দেয়ার সময় বাড়াবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি রেপোর বিষয়টিও শিথিল করবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কমছে ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা