১০ ডিসেম্বর : আজ জাতীয় ভ্যাট দিবস

মুজিববর্ষের অঙ্গীকার, ইএফডিতে এনবিআর’ এই স্লোগান নিয়ে আজ ১০ ডিসেম্বর (বৃহস্পতিবার) পালিত হয়েছে জাতীয় মূল্য সংযোজন কর (ভ্যাট বা মূসক) দিবস। ভ্যাট দিবস উপলক্ষে ১০-১৫ ডিসেম্বর সপ্তাহব্যাপী ভ্যাট সপ্তাহ উদযাপন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যথাযথ ভ্যাট আদায়ে জনসাধারণকে অধিক সচেতন করতেই প্রতি বছর উদযাপিন করা হয় জাতীয় ভ্যাট বা মূসক দিবস।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এনবিআর নানান কর্মসূচি হাতে নিয়েছে। তবে করোনা মহামারির মতো জাতীয় দূর্যোগের কারণে এবছর র‌্যালি ও বড় আকারের যে কোনো অনুষ্ঠান থেকে বিরত আছে এনবিআর।

যদিও ১০ ডিসেম্বর পঞ্চমবারের মতো দিবসটি উদযাপিত করা হচ্ছে। এর আগে প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালিত হতো। বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ভ্যাট দিবস যথাযথভাবে উদযাপনের জন্য ভ্যাট সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে দেশের সব মোবাইল কোম্পানির মাধ্যমে মোবাইল ফোন গ্রাহকদের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে।

এছাড়াও রেডিও, টেলিভিশন, প্রিন্ট মিডিয়া, অনলাইনভিত্তিক মিডিয়া ইত্যাদি জাতীয় গণমাধ্যমে ব্যাপক প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *