জানুয়ারি ২৯, ২০২৩

হার দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করলো বাংলাদেশ

ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ১৩০ রানে হেরে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করল বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় মাত্র তিন দিনেই টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচেই লজ্জাজনক পরাজয় বরণ করেছে টাইগাররা।

ইন্দোরের হলকার স্টেডিয়ামে বৃহস্পতিবার ম্যাচের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৫০ রানে অলআউট হয়েছিল মুমিনুল হকের দল। জবাবে মায়াঙ্ক আগরওয়ালের ডাবল সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৪৯৩ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

শনিবার ম্যাচের তৃতীয় দিনে ৩৪৩ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামে সফরকারীরা। দিনের শুরুতেই আবারো সেই পরীক্ষায় ফেল করে সাজঘরে ফিরে আসেন টাইগার ব্যাটসম্যানরা।

ব্যাটিংয়ে নেমে দলীয় ১০ রানের মাথায় উমেশ যাদবের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৬ রানে সাজঘরে ফিরে আসেন ইমরুল কায়েস। এরপর দলীয় ১৬ এবং ব্যক্তিগত ৬ রানে ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে বিদায় নেন আরেক ওপেনার সাদমান ইসলাম।

৩৭ রানের মাথায় মোহাম্মদ শামির বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে ব্যক্তিগত ৭ রানে বিদায় নেন মুমিনুল । এরপর মোহাম্মদ মিঠুন ২৬ বলে ১৮ রান করে শামির বলে আগরওয়ালের হাতে ধরা পড়েন । দলীয় ৪৪ রানে চার উইকেট হারিয়ে প্রথম সেশনে বাংলাদেশ

দ্বিতীয় সেশনে শামির তৃতীয় শিকার হয় ১৫ রান করা মাহমুদউল্লাহ। এরপর মুশফিকুর রহীম ও লিটন দাসে ৬৩ রানের জুটিতে তিন অংকের ঘরে পৌঁছায় বাংলাদেশ।

৩৯ বলে ৩৫ রান করা লিটন বিদায় নেন অশ্বিনের বলে। তবে মিরাজকে সঙ্গে নিয়ে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে যান মুশফিক। দু’জনের ৫৬ রানের জুটিতে তৃতীয় সেশন বিরতিতে যায় বাংলাদেশ।

আরও পড়ুনঃ  সিরিজ বাঁচানোর ম্যাচে জিম্বাবুয়ের পুঁজি ২০৬

কিন্তু ফেরার পর ৫৫ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৮ রান করে বিদায় নেন মিরাজ। এর পরপরই শামির চতুর্থ শিকারে পরিণত হোন তাইজুল ইসলাম (৬)।

দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। আগামী ২২শে নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু সিরিজের শেষ টেস্ট প্রথমবারে মত দিবা-রাত্রির গোলাপি বলের ম্যাচে লড়বে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০/১০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ, ইবাদত; ইশান্ত ২/২০, উমেশ ২/৪৭, শামি ৩/২৭ ও অশ্বিন ২/৪৩)।

ভারত প্রথম ইনিংস: ১১৪ ওভারে ৪৯৩/৬ ডিক্লেয়ার্ড (মায়াঙ্ক ২৪৩, রোহিত ৬, পূজারা ৫৪, কোহলি ০, রাহানে ৮৬, জাদেজা ৬০*, ঋদ্ধিমান ১২, উমেশ ২৫*; ইবাদত ১/১১৫, আবু জায়েদ ৪/১০৮ ও মিরাজ ১/১২৫)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ৬৯.২ ওভারে ২১৩/১০ (মুশফিক ৬৪, মিরাজ ৩৮, লিটন ৩৫; শামি ৪/৩১, অশ্বিন ৩/৪২ ও উমেশ ২/৫১)।

ম্যাচ সেরা: মায়াঙ্ক আগারওয়াল।

ফলাফল: ভারত ইনিংস ও ১৩০ রানে জয়ী।

 

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা